শিরোপা ভাগাভাগি করলো বাংলাদেশ-আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক

এমনটা হবে আগেই ধারণা করা হচ্ছিল। টানা বৃষ্টির কারণে টস তো হলোই না, ম্যাচই পণ্ড হয়ে গেল। যেহেতু রিজার্ভ ডে নেই, তাই ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল মাঠে না গড়ানোয় বাংলাদেশ ও আফগানিস্তান শিরোপা ভাগাভাগি করেছে।

বাংলাদেশের জন্য এটাই প্রথম কোনো বহুজাতিক টি-টোয়েন্টি সিরিজের শিরোপা জয়। এর আগে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের শিরোপা জিতেছিল বাংলাদেশ।

গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে মুখোমুখি হওয়ার কথা ছিল বাংলাদেশ ও আফগানিস্তানের। কিন্তু দুপুর থেকে টানা মুষলধারে বৃষ্টির পর কিছুক্ষণ বন্ধ থাকলেও টস শুরুর আগে ফের এখনো গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়।

বৃষ্টির কারণে টসে বিলম্ব হওয়ার পর খেলা শুরুর শেষ সময় বেঁধে দেওয়া হয় ৯-৪৫ মি. পর্যন্ত। অর্থাৎ ওই সময় খেলা শুরু হলে ইনিংসের দৈর্ঘ্য হতো ৬ ওভার করে। কিন্তু এরপর বৃষ্টি থামার কোনো সম্ভাবনা দেখা যায়নি। আর সহসা বৃষ্টি থামলেও মাঠ খেলার উপযোগী হতে অনেক সময় লাগবে। তাই দুই দল মিলে শিরোপা ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বৃষ্টি বাগড়া না দিলে টি-টোয়েন্টি ক্রিকেটের কোনো আসরে এই নিয়ে তৃতীয় ফাইনাল খেলতে নামতো বাংলাদেশ। এর আগে ২০১৬ সালে এশিয়া কাপ আর ২০১৮ সালে নিদাহাস ট্রফিতে ভারতের কাছে হার নিয়ে ফিরতে হয়েছিল। এবার বাধা ছিল আফগানিস্তান।

বাংলাদেশ ও আফগানিস্তান, দুই দলই প্রথম পর্বে পরস্পরকে একবার করে হারিয়ে দিয়েছিল। সর্বশেষ দেখায় জয়টা যেহেতু বাংলাদেশই পেয়েছিল, তাই টাইগারভক্তদের জন্য এই ম্যাচটি ছিল অনেক আকাক্সক্ষার। কিন্তু বেরসিক বৃষ্টি সব উত্তেজনা শেষ করে দিল। তবু একটা সান্ত্বনা থাকছে, প্রথমবারের মতো কোনো বহুজাতিক টি-টোয়েন্টি সিরিজের শিরোপার ভাগ তো পাওয়া গেল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *