ভ্রমনকন্যাদের বাংলাদেশ ভ্রমণ

ট্রাভেলেটস অব বাংলাদেশ’ বাংলাদেশের নারী ভ্রমণকারীদের জন্য সর্ববৃহৎ সংগঠন এবং বাংলাদেশের মধ্যে এটিই প্রথম নারী ভ্রমণকারীদের জন্য গড়ে তোলা হয়েছে। ‘ট্রাভেলেটস অব বাংলাদেশ’ সংগঠনের সাথে বর্তমানে ২৬ হাজারের বেশি নারী ভ্রমণকারী যুক্ত আছেন। 

ভ্রমণের পাশাপাশি এই সংগঠন কাজ করে চলেছে নারীর ক্ষমতায়ন ,নারী সুরক্ষা, বাংলাদেশ, মুক্তিযুদ্ধ, স্বাস্থ্য এবং আরো অনেক বিষয় নিয়ে। এই  সংগঠন কর্তৃক আয়োজিত কর্ণফুলী প্রেজেন্টস ‘নারীর চোখে বাংলাদেশ’ কর্মসূচির মাধ্যমে চারজন ভ্রমণ কন্যা বাংলাদেশের ৬৪ জেলা ঘুরছেন। সপ্তম পর্বের অংশ হিসেবে তারা এখন এসেছেন ঠাকুরগাঁয়ে।  

১১ ই জানুয়ারি তারা ঢাকা থেকে পঞ্চগড়ের পথে যাত্রা শুরু করেন। ১২  ই জানুয়ারি সকালে তারা “পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়” এর মেয়েদের সাথে আলোচনা সভা করে এবং পঞ্চগড়ের সকল দর্শনীয় স্থান ঘুরে দেখেন। “পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়” এর মেয়েদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ ছিল। ওয়ার্কশপ শেষে তারা বাংলাবান্ধা , জিরো পয়েন্ট ও রক মিউজিয়াম ঘুরে দেখেন। 

বর্তমানে তারা ৩৩ টি জেলা ঘোরার কাজ সম্পন্ন করেছেন, পঞ্চগড় তাদের ৩৪ তম জেলা।  

 আজ রোববার তারা ঠাকুরগাঁওয়ে ‘সিএ আইয়ুব বালিকা উচ্চ বিদ্যালয়ে’ একটি ওয়ার্কশপ সম্পন্ন করেন। সেখানে তাদের মূল বিষয়বস্তু ছিল মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা, বাংলাদেশ নিয়ে আলোচনা, মেয়েদের অভ্যন্তরীণ বিষয়ক আলোচনা এবং ভ্রমণ সহ আরো অনেক কর্মশালা। 

কর্ণফুলী প্রেজেন্টস ‘নারীর চোখে বাংলাদেশ’ পাওয়ার্ড বাই স্কয়ার এর সপ্তম ধাপে চারজন ভ্রমণ কন্যারা হলেন ঢাকা মেডিকেল কলেজের ডাঃ মানসী সাহা তুলি, ডাঃ সাকিয়া হক, ইডেন কলেজের শিক্ষার্থী নাজমুন নাহার মুক্তা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সিলভী রহমান 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *