April 27, 2024
জাতীয়

সেন্টমার্টিন উপকূলে মালয়েশিয়াগামী অর্ধ-শতাধিক রোহিঙ্গা উদ্ধার

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিন উপকূলবর্তী সাগর থেকে একটি ট্রলারসহ মালয়েশিয়াগামী অর্ধ-শতাধিক রোহিঙ্গাকে উদ্ধার করেছে কোস্টগার্ডের সদস্যরা। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় টেকনাফের সেন্টমার্টিন উপকূলবর্তী সাগরে অভিযান চালানো হয় বলে জানান কোস্টগার্ডের সেন্টমার্টিন স্টেশনের ইনচার্জ লেফটেন্যান্ট জুসেল রানা। তবে ট্রলারে কতজন রোহিঙ্গা নাগরিক রয়েছে তার সঠিক সংখ্যা নিশ্চিত করতে না পারলেও অর্ধ-শতাধিকের বেশি হবে বলে ধারণার কথা জানান তিনি।

কোস্টগার্ড জানিয়েছে, উদ্ধার হওয়া রোহিঙ্গাদের মধ্যে পুরুষ ছাড়াও নারী ও শিশু রয়েছে। ট্রলারটি কোস্টগার্ডের সেন্টমার্টিন স্টেশনে নিয়ে আসা হচ্ছে। সংঘবদ্ধ একটি চক্র ট্রলারে করে বড় জাহাজে তুলে দিতে তাদের মালয়েশিয়া পাচারের উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিল।

লে. জুসেল রানা বলেন, বৃহস্পতিবার সকাল ৯টায় সেন্টমার্টিন উপকূলবর্তী সাগরে মাছ ধরার ট্রলারে করে কিছুসংখ্যক লোকজনকে মালয়েশিয়া পাচারের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছে খবরে কোস্টগার্ডের একটি দল অভিযান চালায়। পরে ৯ ঘণ্টার বেশি সময় সাগরে তাদের নজরদারি রাখার পর সন্ধ্যা সাড়ে ৬টায় ট্রলার জব্দ করা সম্ভব হয়।

‘ট্রলারে সঠিক কতজন রোহিঙ্গা রয়েছে তা নিশ্চিত হওয়া না গেলেও আনুমানিক অর্ধ-শতাধিকের বেশি হবে। এদের মধ্যে পুরুষ ছাড়াও নারী ও শিশুরা রয়েছে।

জুসেল বলেন, ট্রলারটি এখনো সাগরে রয়েছে। সেটিকে উদ্ধার হওয়া রোহিঙ্গাসহ কোস্টগার্ডের সেন্টমার্টিন স্টেশনে নিয়ে আসা হচ্ছে। কোস্টগার্ড স্টেশনে আনার পরই তাদের প্রকৃত সংখ্যা এবং পাচারের সঠিক তথ্য জানান সম্ভব হবে বলে জানান কোস্টগার্ডের এ কর্মকর্তা।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *