May 2, 2024
বিনোদন জগৎ

সালমানের ‘ভারত’ নামের বিরুদ্ধে মামলা!

ঈদুল ফিতরে মুক্তি পেতে যাচ্ছে বলিউড সুপারস্টার সালমান খানের সিনেমা ‘ভারত’। মুক্তির আর মাত্র পাঁচ দিন বাকি, কিন্তু এর আগেই নাম নিয়ে আইনি জটিলতায় পড়তে হয়েছে সিনেমাটিকে।

বিপিন ত্যাগী নামের এক ব্যক্তি এ মামলা দায়ের করেছেন। তার অভিযোগ, সিনেমায় ‘ভারত’ নাম ব্যবহারের ফলে ভারতীয় দণ্ডবিধির ৩ নম্বর ধারা লঙ্ঘিত হয়েছে। কারণ এই ধারা মতে ‘ভারত’ নামটি বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করা আইনত দণ্ডনীয় অপরাধ। তাই সিনেমার নাম হিসেবে কোনো মতেই ‘ভারত’ ব্যবহার করা যাবে না।

এছাড়া সিনেমাটির প্রকাশিত ট্রেলারের  একটি সংলাপ নিয়েও আপত্তি জানানো হয়েছে। ট্রেলারে দেখা গিয়েছে সিনেমার কেন্দ্রীয় চরিত্র ভারতের সঙ্গে দেশের তুলনা করা হয়েছে। যা কিছুতেই মেনে নেওয়া যায় না বলে মামলাকারীর দাবি। সংলাপ কর্তন ও নাম পরিবর্তনের দাবি করেছেন তিনি।

এই বিষয়ে ‘ভারত’ সিনেমার নির্মাতারা এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানাননি। এছাড়া দিল্লি হাইকোর্টে শুনানির দিনও ধার্য করেনি।

আলী আব্বাস জাফর পরিচালিত সিনেমাটির নাম ভূমিকায় দেখা যাবে সালমান খানকে। এতে ‘ভাইজান’র বিপরীতে রয়েছেন ক্যাটরিনা কাইফ। আরও অভিনয় করেছেন দিশা পাটানি, সুনীল গ্রোভার, জ্যাকি শ্রফ প্রমুখ। পরিচালকের সঙ্গে সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করছেন অতুল অগ্নিহোত্রী।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *