April 28, 2024
খেলাধুলা

দুর্নীতির দায়ে অভিযুক্ত দুই সাবেক লঙ্কান ক্রিকেটার

 

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

সাবেক দুই শ্রীলঙ্কান ক্রিকেটার নুয়ান জয়সা এবং আবিস্কা গুনাবর্ধনের ওপর দ্র্নুীতির অভিযোগ এনেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ৬টি ভিন্ন ধারায় জয়সার ওপর অভিযোগ উঠেছে চারটি। গুনবর্ধনের ওপর দু’টি।

২০১৭ সালে আইসিসির তত্ত¡াবধানে স্বল্প পরিসরের টি-টেন ক্রিকেট লিগ আয়োজন করেছিল আরব আমিরাত। টুর্নামেন্টটিতে জয়সা ও গুনাবর্ধনে আমিরাত ক্রিকেট বোর্ডের (ইসিবি) অ্যান্টি-করাপশন কোড ভঙ্গ করেছেন বলে শুক্রবার গণমাধ্যমকে জানিয়েছে আইসিসি।

টি-টেন লিগে টেকনিক্যাল কোচ ছিলেন ছিলেন জয়সা এবং গুনাবর্ধনে। দু’জনের ওপর ম্যাচ পাতানোসহ নানান অভিযোগ উঠেছে। ৪০ বছর বয়সী জয়সা ইসিবি’র আর্টিকেল নম্বর ২.১.১, ২.১.৪, ২.৪.৪ ও ২.৪.৬ ধারার আইন ভঙ্গ করেছেন। আর ৪১ বছর বয়সী গুনাবর্ধনে ভঙ্গ করেছেন ২.১.৪ ও ২.৪.৫ ধারা।  গত নভেম্বরে জয়সার ওপর আইসিসির অ্যান্টি করাপশন কোড ভঙ্গ করারও অভিযোগ উঠেছিল। তার শাস্তিও ভোগ করছেন তিনি।

এই অভিযোগের বিপক্ষে আত্মপক্ষ সমর্থনের জন্য জয়সা ও গুনাবর্ধনেকে ১৪ দিনের সময় দেওয়া হয়েছে। যা কার্যকর হবে ০৯ মে (বৃহস্পতিবার) থেকে। তার আগ পযর্ন্ত সকল প্রকার ক্রিকেটীয় কাযর্ক্রমে অংশগ্রহণ করতে পারবেন না এই দু’জন।

সাবেক বোলার জয়সা শ্রীলঙ্কার হয়ে ১৯৯৭ থেকে ২০০৭ সালের মধ্যে ৩০টি টেস্ট ও ৯৫টি ওয়ানডে খেলেছেন। গুণাবর্ধনে ছিলেন লঙ্কানদের সাবেক ওপেনার। ১৯৯৯ থেকে ২০০৬ সাল পর্যন্ত স্থায়ী ক্যারিয়ারে ৬টি টেস্ট ও ৬১টি ওয়ানডে খেলেছেন তিনি। এর আগে দুর্নীতির দায়ে সকল প্রকার ক্রিকেটীয় কার্যক্রম থেকে সাবেক শ্রীলঙ্কান অধিনায়ক সনাথ জয়াসুরিয়াকে দুই বছর নিষিদ্ধ করেছে আইসিসি।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *