September 19, 2024
আন্তর্জাতিক

২৪ ঘণ্টার মধ্যে ইসরায়েলে হামলা চালাতে পারে ইরান

হামাস নেতা ইসমাইল হানিয়া হত্যার প্রতিশোধ নিতে অনড় অবস্থানে রয়েছে ইরান ও দেশটির মিত্ররা। যে কোনো সময় এই প্রতিশোধ নিতে পারে তারা। এমন পরিস্থিতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সতর্ক করে বলেছেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ইসরায়েলের ভূখণ্ডে হামলা চালাতে পারে ইরান ও হিজবুল্লাহ।

সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাক্সিওস পাবলিকেশনের প্রতিবেদনে বলা হয়েছে, জি সেভেন নেতাদের সঙ্গে এক কনফারেন্সে ব্লিঙ্কেন বলেছেন, সোমবারের মধ্যে ইসরায়েলে হামলা চালাতে পারে ইরান ও হিজবুল্লাহ।

সূত্র আরও জানিয়েছে, ইরান ও হিজবুল্লাহ যে হামলা চলাবে তা অনেকটাই নিশ্চিত করতে পেরেছে যুক্তরাষ্ট্র। তবে হামলার সুনির্দিষ্ট সময় সম্পর্কে অবগত নয় দেশটি।

এর আগে ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের এক প্রতিবেদনে দাবি করা হয়, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী গাজার হামাসের প্রধান ইসমাইল হানিয়াকে হত্যা করতে ইরানি এজেন্ট ভাড়া করেছিল ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ। তাদের সদস্যরাই তেহরানে হানিয়ার অস্থায়ী বাসভবনের তিনটি কামরায় বোমা পেতে রেখেছিলেন।

সংবাদমাধ্যমটির প্রতিবেদন অনুযায়ী, ইসমাইল হানিয়াকে হত্যার পরিকল্পনা আরও মাস কয়েক আগেই করা হয়েছিল। চলতি বছরের মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তখন হানিয়া রাইসির জানাজায় যোগ দিতে তেহরানে গিয়েছিলেন। সে সময়েই তাকে হত্যার পরিকল্পনা ছিল মোসাদের।

শেয়ার করুন: