September 20, 2024
খেলাধুলা

১০ বছর পর রেকর্ড গড়ে ইংল্যান্ডকে হারাল শ্রীলঙ্কা

ম্যানচেস্টার ও লর্ডসে লাপাত্তা হওয়ার পর দ্য ওভালে দাপট দেখালো শ্রীলঙ্কা। সিরিজ আগেই হেরে বসেছিল লঙ্কানরা। তবে আজ ধবলধোলাই এড়ানোর লক্ষ্য ছিলো শ্রীলঙ্কাদের, একই সঙ্গে ১০ বছরের লজ্জার রেকর্ড ভাঙার অপেক্ষা ছিলো তাদের। কেননা ইংল্যান্ডে গিয়ে এতদিন পর্যন্ত মাত্র তিনটি ম্যাচ জিতেছিল লঙ্কানরা। শেষ লাল বলের জয়ের দেখা পেয়েছিলো ২০১৪ সালে।

দীর্ঘ ১০ বছর পর পাথুম নিসাঙ্কার অপরাজিত সেঞ্চুরিতে আবারও সাদা পোশাকের ক্রিকেটে ইংলিশদের হারালো লঙ্কানরা। ওভাল টেস্ট স্বাগতিকদের ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কা। এই জয়ে হোয়াইটওয়াশ এড়ালো লঙ্কানরা। ২-১ এ সিরিজ জিতেছে ইংল্যান্ড। এদিকে এই জয়ে রেকর্ড গড়েছে শ্রীলঙ্কা।

ইংল্যান্ডে তাদের ২১৯ রান তাড়া করে জয় কোনো এশিয়ান দলের পক্ষে সর্বোচ্চ। এর আগে ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৮০ রান তাড়া করে পাকিস্তানের জয় ছিলো সর্বোচ্চ।

২১৯ রানের লক্ষ্যে নেমে আগের দিনই জয়ের ভিত তৈরি করে রেখেছিল শ্রীলঙ্কা। ৫৩ রানে পাথুম নিসাঙ্কা ও ৩০ রানে কামিন্দু মেন্ডিস দিন শুরু করেন। ১ উইকেটে ৯৪ রান ছিল স্কোর। আর ১২ রান করতেই দ্বিতীয় উইকেট পড়ে শ্রীলঙ্কার। ভাঙে ৭৫ বলে ৬৯ রানের জুটি।

তারপর অ্যাঞ্জেলো ম্যাথুজকে নিয়ে একশ ছাড়ানো জুটিতে দলকে জেতান নিসাঙ্কা। সেঞ্চুরি করেন তিনি। ১২৪ বলে ১৩ চার ও ২ ছয়ে ১২৭ রানে অপরাজিত ছিলেন লঙ্কান ওপেনার। ৩২ রানে খেলছিলেন ম্যাথুজ। ১২৭ বলে ১১১ রানের অবিচ্ছিন্ন জুটি ছিল তাদের। ৪০.৩ ওভারে ২ উইকেটে ২১৯ রান করে শ্রীলঙ্কা। চতুর্থ দিনে প্রথম সেশনেই জয়ের বন্দরে পৌঁছায় তারা। ৬৪ ও অপরাজিত ১২৭ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন নিসাঙ্কা।

শ্রীলঙ্কা প্রথমবার ইংল্যান্ডে টেস্ট জিতেছিল ১৯৯৮ সালে, দ্য ওভালে একমাত্র টেস্টে ১০ উইকেটে। তারপর ২০০৬ সালে ট্রেন্ট ব্রিজে ১৩৪ এবং ২০১৪ সালে হেডিংলিতে ১০০ রানের জয়। ১০ বছর পর আরেকটি জয়ের দেখা পেলো তারা।

শেয়ার করুন: