September 19, 2024
আন্তর্জাতিক

হিজবুল্লাহর বিরুদ্ধে চরম হুঁশিয়ারি ইসরায়েলের

ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে এক ফুটবল মাঠে হামলায় ১২ কিশোর ও শিশুর প্রাণহানির ঘটনায় লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহকে দায়ী করেছে ইসরায়েল। ইরান সমর্থিত সশস্ত্র এই গোষ্ঠীটি অবশ্য ফুটবল মাঠে হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে। কিন্তু ইসরায়েল হিজবুল্লাহর বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, হিজবুল্লাহ সব সীমা ছাড়িয়ে গেছে।

ইসরায়েল গোলান মালভূমিতে শনিবারের রকেট হামলার প্রতিক্রিয়া জানানোর কথা ভাবছে। এমন পরিস্থিতিতে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বাউ হাবিব রয়টার্সকে বলেছেন, লেবানন সরকারকে হিজবুল্লাহ থেকে সংযমের আহ্বান জানিয়ে একটি বার্তা দিতে বলেছে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, শনিবারের রকেট হামলা নিশ্চিত করেছে হিজবুল্লাহ একটি সন্ত্রাসী সংগঠন। মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, শনিবারের গণহত্যার পর হিজবুল্লাহ রেড লাইন অতিক্রম করেছে। এটা সেনাবাহিনীর সঙ্গে সেনাবাহিনীর লড়াই না। তারা একটা সন্ত্রাসী সংগঠন যারা ইচ্ছাকৃতভাবে বেসামরিক লোকদের উপর গুলি চালাচ্ছে।

মন্ত্রণালয়ের মতে, একটি ইরানি রকেট আমাদের ছেলে-মেয়েদের মৃত্যুর কারণ। হিজবুল্লাহ একমাত্র সন্ত্রাসী সংগঠন যার নিজের অস্ত্রাগারে সেই রকেট রয়েছে।

এদিকে, গোলান মালভূমিতে শনিবারের রকেট হামলার পর যে কোনো সামরিক উত্তেজনা এড়াতে সব পক্ষকে আহ্বান জানিয়েছে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রণালয়। ইসরায়েল বলছে, লেবানন থেকে রকেট হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছে। শনিবার রাতভর হিজবুল্লাহর বিভিন্ন লক্ষ্যবস্তুতে পাল্টা হামলা করা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, শনিবারের ভয়াবহ রকেট হামলায় লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ যে জড়িত, তা পরিষ্কার। তিনি বলেন, প্রত্যেকটি ইঙ্গিত নিশ্চিত করছে, প্রকৃতপক্ষে হামলায় ব্রবহার করা রকেট হিজবুল্লাহর ছিল। সন্ত্রাসী হামলা থেকে তার নাগরিকদের রক্ষা করার জন্য আমরা ইসরায়েলের অধিকারের পাশে আছি।

ব্লিংকেন বলেন, তিনি ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে সহিংসতার বৃদ্ধি দেখতে চান না। এর পাশাপাশি, গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধের অবসানেরও আহ্বান জানিয়েছেন তিনি।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে শনিবারের রকেট হামলাকে বিশ্বাসযোগ্য বলে বর্ণনা করেছেন। তবে দ্রুত প্রতিক্রিয়া না দেখিয়ে সব পক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বাউ হাবিবের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের সরকার যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ করেছে এবং ইসরায়েলকে সংযম দেখানোর আহ্বান জানাতে বলেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয় ইসরায়েলকে বলেছে, লেবাননের বিরুদ্ধে নতুন করে কোনো দুঃসাহসিক পদক্ষেপ নেওয়া উচিত নয়। কারণ ইসরায়েলি কর্তৃপক্ষ গোলান মালভূমিতে রকেট হামলার প্রেক্ষিতে পাল্টা আঘাত হানার কথা ভাবছে। এর জন্য তারা তারা ইরান-সমর্থিত হিজবুল্লাহকে দায়ী করেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী রাতভর লেবাননে হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। রোববার সকালে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, ইসরায়েলি যুদ্ধবিমান লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহ মিলিশিয়াদের ওপর পাল্টা আঘাত হেনেছে।

শেয়ার করুন: