September 19, 2024
খেলাধুলা

হকি ফাইনালে ডাচদের সামনে জার্মানি

প্যারিস অলিম্পিকের পুরুষ হকির ফাইনালে জার্মানির মুখোমুখী হবে নেদারল্যান্ডস। টানটান উত্তেজনার সেমিফাইনালে জার্মানি ৩-২ গোলে ভারতকে হারিয়েছে। আরেক ম্যাচে ডাচদের সামনের দাঁড়াতেই পারল না স্পেন— ম্যাচ হেরেছে ৪-০ গোলে।

বৃহস্পতিবার (৮ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ব্রোঞ্জ পদকের লড়াইয়ে স্পেনের মুখোমুখী হবে আট বারের চ্যাম্পিয়ন ভারত। রাত ১১টায় স্বর্ণপদকের লড়াইয়ে জার্মানি খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে।

১৯৮০ সালের পর হকির ফাইনালে যেতে পারেনি ভারত। এবারের আসরে বন্ধত্ব ঘোচানোর প্রত্যাশায় ছিল দেশটি। সেমিফাইনালের সপ্তম মিনিটে পেনাল্টি কর্ণার থেকে হারমানপ্রিত সিং গোল করলে সে সম্ভাবনা নতুন রঙ পায়। খেলার মাঠে জার্মানদের জাত্যাভিমান নাকি ভয়ঙ্কর হয়ে ওঠে, যদিও সাম্প্রতিক সময়ে বিশ্ব ফুটবলে এখন তা দেখা যাচ্ছে না। কিন্তু তার দেখা মিলল অলিম্পিক হকির সেমিফাইনালে।

গোলের পর রীতিমতো ভারতকে চেপে ধরেছিল দেশটি। সুফল তুলতেও দেরি করেনি জার্মানি— ১৮ মিনিটে গঞ্জালো পেইল্লাতের গোলে ১-১, ২৭ মিনিটে সেটা ২-১ করেন ক্রিস্টোফার রুয়েহর।

প্রথম কোয়ার্টারে ১-০ গোলে এগিয়ে থাকা ভারত মাঝ বিরতিতে যায় ১-২ গোলে পিছিয়ে থেকে। তৃতীয় কোয়ার্টারে গিয়ে স্কোরলাইন ২-২ করে অলিম্পিকে ৯ বারের ফাইনালিষ্টরা। ৩৬ মিনিটে দলটিকে ম্যাচে ফেরায় সুখজিৎ সিংয়ের গোল। কিন্তু নির্ধারিত সময়ের ৬ মিনিট বাকি থাকতে ভারতের স্বপ্নটা বিবর্ণ করে দেয় মারকো মিলকাউরের গোল। শেষপর্যন্ত ওটাই ম্যাচের ভাগ্য নির্ধারক হয়ে দাঁড়ায়।

স্পেনের বিপক্ষে আরেক সেমিফাইনালের চার কোয়ার্টারে একটি গোল করে ফাইনালের মঞ্চে পা রাখল নেদারল্যান্ডস। ১২ মিনিটে জিপ জেনসেন, ২০ মিনিটে থিয়েরি ব্রিঙ্কম্যান, ৩২ মিনিটে থিজস ভান ডাম এবং ৫০ মিনিটে দুকো তেলগেনক্যাম্প গোল চারটি করেছেন।

সেমিফাইনাল হারের পর ভারতীয় গোলরক্ষক পারাত্তু রভিন্দ্রন স্রিজেশ বললেন, ‘ম্যাচটা আমাদের জন্য বশে কঠিন ছিল। আমাদের সামনে সুযোগ এসেছিল, কিন্তু সেগুলো কাজে লাগাতে পারিনি।’ ক্যারিয়ারের তৃতীয় অলিম্পিক খেলা এ গোলরক্ষক আরও বলেন, ‘আমি মনে করি, জার্মানি ভাল হোম ওয়ার্ক করার পর ম্যাচেও দারুণ কাজ করেছে। তারা হারমানপ্রীতকে কার্যত বিকল করে রেখেছিল। তারা জানে কিভাবে এ ড্রাগ-ফ্লিকারকে আটকাতে হয়।’

সেমিফাইনাল হারা দুই দলের সামনেই সান্তনার উপলক্ষ্য হয়ে আছে ব্রোঞ্জ পদকের লড়াই। ১৯৬৮ এবং ১৯৭২ সালের পর টোকিও গেমসেও ব্রোঞ্জপদক পেয়েছিল ভারত। আরেকটি ব্রোঞ্জ নিশ্চিত করতে হলে হলে হারাতে হবে স্পেনকে।

শেয়ার করুন: