September 21, 2024
আন্তর্জাতিক

সুদানে আধা-সামরিক বাহিনীর হামলায় নিহত অন্তত ২২

উত্তর আফ্রিকার দেশ সুদানের আল-ফাশির শহরে আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) হামলায় অন্তত ২২ জন নিহত হয়েছেন। শনিবার আরএসএফের হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটেছে বলে দেশটির গণতন্ত্রপন্থী একটি সংগঠন জানিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে গণতন্ত্রপন্থী সংগঠন আল-ফাশির রেসিস্ট্যান্ট কমিটি বলেছে, আরএসএফের সৈন্যরা সেখানকার স্থানীয় মার্কেট, হাসপাতাল এবং আবাসিক ভবনগুলোতে আর্টিলারি শেল নিক্ষেপ করেছে। এছাড়া একটি হাসপাতালকে লক্ষ্যবস্তু বানিয়ে ড্রোন ছোড়া হয়েছে।

দারফুর অঞ্চলের আল-ফাশির শহরটিতে সুদানের জাতীয় সেনাবাহিনীর শেষ ঘাঁটি রয়েছে। আরএসএফের সাথে যুদ্ধের একটি প্রধান ফ্রন্টও আল-ফাশির; যা সুদানকে বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকটের মুখোমুখি করেছে।

আল-ফাশির রেসিস্ট্যান্ট কমিটি বলেছে, তারা এখন পর্যন্ত ২২ জনের মরদেহ গণনা করেছেন। তবে প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বেসামরিক স্থাপনা ও হাসপাতালে হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে আরএসএফের পক্ষ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি। যদিও অতীতে এ ধরনের বেসামরিক স্থাপনায় হামলার অভিযোগ অস্বীকার করেছে দেশটির এই আধা-সামরিক বাহিনী।

জাতিসংঘ বলেছে, গত এপ্রিলে সেনাবাহিনীর সাথে আধা-সামরিক বাহিনীর যুদ্ধ শুরু হওয়ার পর আল-ফাশিরের তিন লাখেরও বেশি মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছেন।

শেয়ার করুন: