September 21, 2024
জাতীয়লেটেস্ট

সারাদেশে তাপপ্রবাহ: গরমে হাঁসফাঁস, রয়েছে বৃষ্টির সম্ভাবনাও

সারা দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। বৃষ্টিপাত না হওয়ায় তাপে হাঁসফাঁস জনজীবন।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তর বলছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় আগামী ৭২ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

লঘুচাপ হলে শনিবার (২১ সেপ্টেম্বর) থেকে কিছু কিছু এলাকায় বৃষ্টি হতে পারে।

শুক্রবার রাঙামাটিতে তিন মিলিমিটার ছাড়া দেশের আর কোথাও বৃষ্টি হয়নি।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, বৃষ্টি না হওয়া পর্যন্ত গরম কমবে না। এখন উপকূলের দু-এক জায়গায় বৃষ্টি হচ্ছে। তবে তা খুবই অল্প। গরম কমতে সারা দেশে বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। আগামী সপ্তাহের মাঝামাঝি থেকে বাড়তে পারে বৃষ্টিপাত।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস নেত্রকোনায় রেকর্ড করা হয়েছে। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সারা দেশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

শেয়ার করুন: