October 22, 2024
জাতীয়লেটেস্টশিক্ষাশীর্ষ সংবাদ

সব বিষয়ে ‘ম্যাপিং’ করে ফল প্রকাশের দাবি: শিক্ষার্থীদের বিক্ষোভে হামলা

এইচএসসি পরীক্ষার সব বিষয়ে ‘ম্যাপিং’ করে ফল প্রকাশের দাবি করেছেন একদল শিক্ষার্থী। এ দাবি নিয়ে তারা বিক্ষোভ করতে করতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ভেতরে ঢুকে যান।

সেখানে তাদের ওপর হামলা হয় বলে দাবি করা হচ্ছে। এ ঘটনায় কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন।

রোববার (২০ অক্টোবর) দুপুর দেড়টার দিকে ‘এইচএসসি ব্যাচ ২০২৪’ এর ব্যানারে একদল শিক্ষার্থী বিক্ষোভ করতে করতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ভেতরে প্রবেশ করে।

দেশে বৈষম্যবিরোধী আন্দোলনের সময় এইচএসসি পরীক্ষা শুরু হয়। কয়েকটি পরীক্ষা হওয়ার পর বাকিগুলো স্থগিত হয়ে যায়। যেসব পরীক্ষা হয়েছে সেগুলোর সঙ্গে বাকি থাকা বিষয়গুলো মূল্যায়ন করে এবারের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ হয়। রোববার যারা বিক্ষোভ করছেন, তাদের দাবি সব বিষয়ে ম্যাপিং করতে হবে। অর্থাৎ, যে ছয়টি বিষয় পরীক্ষা ছাড়া মূল্যায়ন করা হয়েছে, সেগুলোর মতো অনুষ্ঠিত হওয়া পরীক্ষার বিষয়গুলোও মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করতে হবে।

এইচএসসি পরীক্ষার ফলাফল বাতিল ও নতুন করে সবগুলো বিষয়ের ওপর ম্যাপিং করে ফলাফল প্রকাশের দাবিতে দুপুর ১টার দিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ফটকে মিছিল নিয়ে আসে একদল শিক্ষার্থী। সেখানে কিছুক্ষণ বিক্ষোভের পর তারা ভবনের ভেতরে প্রবেশের চেষ্টা করে। তখন তাদের ওপর হামলার ঘটনা ঘটে।

বিকেল ৩টা পর্যন্ত বোর্ডের চত্বরে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। তাদের মধ্যে কৃতকার্য ও অকৃতকার্য শিক্ষার্থীরা ছিলেন। শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, বোর্ডের কর্মচারীরা তাদের ওপর হামলা চালিয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা রয়েছে।

বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, সব বিষয়ে অটোপাসের দাবিতে একদল শিক্ষার্থী তাদের অবরুদ্ধ করে রেখেছেন। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছেন।

এ সময় এইচএসসি পরীক্ষার ফলাফল শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় প্রকাশ করা হয়েছে বলেও জানান তিনি।

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল হোসেন বলেন, বৈষম্যমূলক রেজাল্ট হয়েছে, তাই নতুন ফলাফলের দাবি নিয়ে শিক্ষার্থীরা ঢাকা বোর্ডে আসে। কিন্তু তারা ধৈর্য না ধরে পুলিশের বাধা ভেঙে ভেতরে প্রবেশের চেষ্টা করে। তখন বোর্ডে কর্মচারীরা বাধা দেন। ছোট সিঁড়ি হওয়ায় কেউ কেউ পড়ে আহত হয়েছেন। তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

শেয়ার করুন: