September 19, 2024
আন্তর্জাতিক

লেবাননে পেজার হামলা, মধ্যপ্রাচ্যজুড়ে যুদ্ধের শঙ্কা রাশিয়ার

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও বেসামরিক নাগরিকদের ওপর বিস্ফোরক পেজার ব্যবহার করে চালানো ইসরায়েলের হামলা বৃহত্তর আঞ্চলিক যুদ্ধ উসকে দিতে পারে বলে সতর্ক করে দিয়েছে রাশিয়া। একই সঙ্গে এই হামলার সঙ্গে জড়িত অপরাধীদের শনাক্ত করারও আহ্বান জানিয়েছে ক্রেমলিন।

মঙ্গলবার লেবাননজুড়ে হাজার হাজার পেজার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এসব পেজারে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা বিস্ফোরক স্থাপন করেছিল বলে অভিযোগ করেছে লেবানন। এই বিস্ফোরণে এখন পর্যন্ত অন্তত ১২ জন নিহত ও ৩ হাজার মানুষ আহত হয়েছেন। আহতদের মধ্যে লেবাননে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতও রয়েছেন।

লেবাননের জ্যেষ্ঠ এক নিরাপত্তা সূত্র ও অন্যান্যরা রয়টার্সকে বলেছেন, মঙ্গলবারের বিস্ফোরণের কয়েক মাস আগে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর আমদানি করা ৫ হাজার পেজারের ভেতর বিস্ফোরক স্থাপন করেছিল ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেছেন, লেবাননে যা ঘটেছে, সেটা যাই হোক না কেন, তা অবশ্যই উত্তেজনা বৃদ্ধির দিকে নিয়ে যাবে। অঞ্চলটি (মধ্যপ্রাচ্য) নিজেই বিস্ফোরক অবস্থায় রয়েছে এবং এই ধরনের একটি ঘটনা পরিস্থিতিকে নিয়ন্ত্রণের বাইরে নিয়ে যেতে পারে। আর সেটি হলে নিশ্চিতভাবেই তা প্রত্যেকের জন্য বিপজ্জনক হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি, এই ঘটনার একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা উচিত। যা ঘটেছে তার কারণ ও পরিস্থিতি খতিয়ে দেখা দরকার। একই সঙ্গে যোগাযোগের এসব সরঞ্জামের ব্যাপক বিস্ফোরণের পেছনে যারা রয়েছে, তাদের শনাক্ত করা উচিত।

পেসকভ বলেন, এই ধরনের তদন্তে পাওয়া তথ্য-উপাত্ত বিশেষজ্ঞদের রাশিয়া বা অন্য কোথাও অনুরূপ কিছু ঘটার ঝুঁকি দূর করার সুযোগ তৈরি করবে।

এর আগে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, লেবাননের বিরুদ্ধে হাইব্রিড ধাঁচের যুদ্ধের অংশ হিসেবে পেজার হামলা চালানো হয়েছে; যেখানে হাজার হাজার নিরীহ মানুষ আহত হয়েছেন। মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, এই উচ্চ প্রযুক্তির হামলার সংগঠকরা ইচ্ছাকৃতভাবে মধ্যপ্রাচ্যে বড় যুদ্ধের উসকানি দেওয়ার চেষ্টা করছে।

শেয়ার করুন: