September 20, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

লু ভারত প্রশ্নে পররাষ্ট্রসচিবের কৌশলী জবাব

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু দিল্লি হয়ে ঢাকায় এসেছেন। লুর দিল্লি সফরে বাংলাদেশ প্রসঙ্গে আলোচনা নিয়ে নানা গুঞ্জন রয়েছে। তবে বিষয়টি উড়িয়ে দিয়ে পররাষ্ট্রসচিব মো. জসীম উদ্দিন বলেছেন, বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করতে চাইলে আমাদের প্ল্যাটফর্ম রয়েছে।

রোববার (১৫ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকা সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে এমন কৌশলী জবাব দেন পররাষ্ট্রসচিব।

ডোনাল্ড লু দিল্লি থেকে কোনো বার্তা নিয়ে এসেছেন কিনা বা বৈঠকে ঢাকা-দিল্লি সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে কিনা— জানতে চাওয়া হয় পররাষ্ট্রসচিবের কাছে। জবাবে তিনি বলেন, যে বৈঠক হয়েছে, সেখানে এ বিষয় নিয়ে আলোচনা হয়নি।

জসীম উদ্দিন বলেন, বাংলাদেশে ভারতের দূতাবাস আছে এবং ভারতে বাংলাদেশের দূতাবাস আছে। আমরা যদি দুই দেশের সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করতে চাই, এগুলো আমাদের জন্য প্ল্যাটফর্ম।
প্রতিবেশী দেশ বাংলাদেশকে অস্থিতিশীল করার চেষ্টা করে নানাভাবে। সেক্ষেত্রে প্রভাবশালী দেশ হিসেবে আমরা যুক্তরাষ্ট্রের সহায়তা চেয়েছি কিনা বা বিষয়টি তাদের কনসার্নে এনেছেন কিনা— এমন প্রশ্নে পররাষ্ট্রসচিব বলেন, প্রতিটি দেশের সঙ্গে আমাদের যে সম্পর্ক সেটি দ্বিপাক্ষিক সম্পর্ক। আমাদের মধ্যে এ ধরনের কোনো আলোচনা হয়নি।
শেয়ার করুন: