September 8, 2024
খেলাধুলা

লঙ্কানদের উড়িয়ে বাংলাদেশের দাপুটে জয়

ওয়ানডে বিশ্বকাপে ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের মিশন শুরু করবে বাংলাদেশ। বিশ্বকাপের মূল অভিযানের আগে আজ শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হয় টাইগাররা। আসামের গোহাটিতে টসে জিতে ব্যাট করতে নেমে লঙ্কানরা থামে ৪৯.১ ওভারে ২৬৩ রান করে। ২৬৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে লিটন দাস ও তানজিদ তামিমের বিধ্বংসী জুটিতে ৪৮ বল হাতে রেখে ৭ উইকেটে জয় তুলে নেয় বাংলাদেশ।

২৬৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দুই টাইগার ওপেনারের বিধ্বংসী ১৩১ রানের জুটিতে জয়ের ভীত পেয়ে যায় টাইগাররা। দীর্ঘ ২৫ ম্যাচ পর আজ দুই বাংলাদেশি ওপেনার অর্ধশতকের দেখা পেয়েছেন।

দুশন্ত হেমান্তের বলে ৬১ রানে লিটন ফিরে গেলেও শতকের মঞ্চ তৈরি ছিল তরুণ ওপেনার তানজিদ তামিমের। কিন্তু ৮৪ রানে লাহিরু কুমারার শিকার হয়ে শতক থেকে বঞ্চিত হন এই বাঁহাতি ব্যাটার।

শেষদিকে মেহেদী হাসান মিরাজের অর্ধশতকে ৭ উইকেটের বড় জয় তুলে নেয় বাংলাদেশ।

এর আগে ব্যাট করতে নেমে আজ শুরুটা বেশ ভালো করেছিল লঙ্কানরা। দুই ওপেনার পাথুম নিশাঙ্কা এবং কুশল পেরেরা মিলে স্কোরবোর্ডে যোগ করেন ১০৪ রান। ব্যক্তিগত ৩৪ রানে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন পেরেরা। এরপর মাঠে নিশাঙ্কার সঙ্গী হন কুশল মেন্ডিস।

প্রথম প্রস্তুতি ম্যাচ খেলতে নেমে আজ ২২ রান করেই সাজঘরে ফিরেন তিনি। নাসুম আহমেদের বলে নাজমুল শান্তর ক্যাচ হয়ে মাঠ ছাড়েন তিনি। এদিকে নাসুম ব্রেক থ্রু এনে দেয়ার পর দ্রুতই আরও এক উইকেট তুলে নেন শেখ মেহেদী। মেহেদীর বলে শান্তর ক্যাচ হয়ে ব্যক্তিগত ২ রানেই ফিরতে হয় সাদিরা সামারাবিক্রমাকে।

এদিকে প্রস্তুতিম্যাচে খেলতে নেমে আজ ফিফটির দেখা পেয়েছেন লঙ্কান ওপেনার নিশাঙ্কা। ৬৪ বলে ৬৮ রান করে মেহেদীর বলে তারই ক্যাচে পরিণত হয়ে মাঠ ছাড়েন তিনি। এরপর চারিথ আসালাঙ্কাকেও নিজের শিকারে পরিণত করেন মেহেদী।

এরপর ধনঞ্জায়া ডি সিলভার ৫৫ রানের ইনিংসে ভর করে শেষ পর্যন্ত ২৬৩ রান তুলতে সক্ষম হয় শ্রীলঙ্কা। টাইগারদের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন শেখ মেহেদী।

নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ২ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

শেয়ার করুন: