October 18, 2024
আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে যুদ্ধ কবে শেষ হবে, জানালেন জেলেনস্কি

রাশিয়ার সঙ্গে যে যুদ্ধ চলছে তা আগামী বছর শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বার্লিন থেকে বার্তা সংস্থা এএফপি শুক্রবার জানায়, টেকসই সামরিক সহায়তার জন্য বার্লিন সফরকালে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেন তৃতীয় কঠিন শীতের মুখোমুখি হতে যাচ্ছে এমন সময় জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অধিকতর সমর্থন ও সহায়তা চাইতে ইউরোপীয় দেশেগুলোর রাজধানীতে এক ঝটিকা সফর শেষ করেছেন। সর্বশেষ বার্লিন সফরের আগে তিনি লন্ডন, প্যারিস ও রোম সফর করেন।

ট্রেডমার্ক সামরিক পোশাক পরিহিত জেলেনস্কি জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজের সঙ্গে সাক্ষাৎ করে সহায়তা প্রদানের জন্য জার্মানিকে ধন্যবাদ জানান। তবে তিনি বলেন, ‘এই সহায়তা পরের বছর না কমাটা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

রাশিয়ার সঙ্গে যুদ্ধ আগামী বছর ২০২৫ সালের পরে শেষ হবে এমন আশা প্রকাশ করে তিনি শোলজকে যুদ্ধে জয়ের জন্য তার পরিকল্পনা উপস্থাপন করবেন বলে জানান।

জেলেনস্কি বলেন, ‘বিশ্বের অন্য কারো চেয়ে ইউক্রেন এই যুদ্ধের সুষ্ঠু ও দ্রুত সমাপ্তি চায়। যুদ্ধ আমাদের দেশকে ধ্বংস করছে, আমাদের মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে।’

শোলজ প্রতিশ্রুতি দেন যে, জার্মানি ও ইইউ অংশীদাররা এ বছর ইউক্রেনে আরও প্রতিরক্ষা সরঞ্জাম পাঠাবে এবং ২০২৫ সালে জার্মানি চার বিলিয়ন ইউরো সাহায্য দেবে। তিনি প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেন, ‘আমরা ইউক্রেনের জন্য আমাদের সহায়তা হ্রাস করব না।’

শোলজ বলেন, তিনি ও ইউক্রেনের নেতা জেলেনস্কি রাশিয়াকে অন্তর্ভুক্ত করে একটি শান্তি সম্মেলনের প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছেন। তবে তিনি বলেন, ‘শুধুমাত্র আন্তর্জাতিক আইনের ভিত্তিতেই শান্তি আনা সম্ভব।’‘আমরা রাশিয়ার নির্দেশিত শান্তি মেনে নেব না,’ বলেন শোলজ।

জেলেনস্কি পরে জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ভাল্টার স্টাইনমায়ারের সাথে সাক্ষাতের মধ্য দিয়ে তার সফর গুটিয়ে আনেন।

ডোনাল্ড ট্রাম্প আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে সহায়তা হ্রাস পাওয়ার আশঙ্কায় সফরকালে ইউক্রেনের নেতা তার ইউরোপীয় মিত্রদের কাছ থেকে নতুন সামরিক ও আর্থিক সহায়তা চেয়েছেন।

হারিকেন মিলটনের কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জার্মানিতে রাষ্ট্রীয় সফর বাতিল করার পর পশ্চিম জার্মানির রামস্টাইন মার্কিন বিমান ঘাঁটিতে শনিবার ইউক্রেনের প্রতিরক্ষা বিষয়ক একটি পূর্ব-নির্ধারিত বৈঠক স্থগিত করা হয়।

জার্মানি মার্কিন যুক্তরাষ্ট্রের পর ইউক্রেনের সবচেয়ে বড় সামরিক সহায়তা সরবরাহকারী। তবে পারমাণবিক অস্ত্রসজ্জিত রাশিয়ার সাথে ন্যাটোর উত্তেজনাপূর্ণ অচলাবস্থা আরো অবনতির আশঙ্কায় শোলজ ইউক্রেনে জার্মানির দূর-পাল্লার টরাস মিসাইল সিস্টেম পাঠানোর বিষয়টি নাকচ করেন।

শেয়ার করুন: