September 17, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

রাশিয়ার বিরুদ্ধে রুখে দাঁড়াতে বাইডেনের আহ্বান

রাশিয়ার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম বার্ষিক অধিবেশনের দেওয়া ভাষণে তিনি এই আহ্বান জানান।

গতকাল (মঙ্গলবার) ৩০ মিনিটের এই ভাষণে তিনি ইউক্রেনের প্রতি অকুণ্ঠ সমর্থন জানান। বাইডেন বলেন, “আমরা যদি ইউক্রেনকে বিপর্যস্ত হতে দিই তাহলে কোনো জাতি নিরাপদ থাকবে না।

তার মতে, ‘রাশিয়া বিশ্বাস করে যে এক সময় বিশ্ব ক্লান্ত হয়ে পড়বে এবং কোনো পরিণতি ছাড়াই তাদের ইউক্রেনে নৃশংসতা চালানোর সুযোগ দেবে।”

বাইডেন আরও বলেন, “এই সংস্থার কোনো সদস্য রাষ্ট্র কী বিশ্বাস করতে পারে যে যদি ইউক্রেনকে বিপর্যস্ত করার অনুমতি দেওয়া হয় তবে তারা সুরক্ষিত থাকবে? কোনো জাতির স্বাধীনতা কি নিরাপদ থাকবে? আমি সম্মানের সঙ্গে উত্তরটি ‘না’ বলার পরামর্শ দেব।”

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ওয়াশিংটন এবং তার মিত্ররা, যারা যুদ্ধ শুরুর পর থেকে কিয়েভকে সমর্থন করেছে, তারা “ইউক্রেনের সাহসী জনগণের পাশেই থাকবে”।

আরও পড়ুন: রাশিয়া ড্রোন এবং ক্রুজ মিসাইল ব্যবহার করছে: ইউক্রেন

বাইডেন যখন জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণ দিচ্ছিলেন তখন সেখানে ফ্রান্স এবং ব্রিটেনের নেতারাসহ অনেক নেতাই অনুপস্থিত ছিলেন। তবে সেখানে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি উপস্থিত ছিলেন।

সূত্র : সিএনএন, আল-জাজিরা

শেয়ার করুন: