September 19, 2024
আন্তর্জাতিক

রাশিয়ার বিমান ঘাঁটিতে বড় হামলার দাবি ইউক্রেনের

রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর লিপেটস্কে বড় ধরনের ড্রোন হামলার কথা জানিয়েছেন সেখানের আঞ্চলিক গভর্নর। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। এদিকে ইউক্রেনের সেনাবাহিনী নিশ্চিত করে জানিয়েছে, রাশিয়ার ওই এলাকার বিমানঘাঁটিতে হামলা করা হয়েছে।

ইউক্রেনের জেনারেল স্টাফ টেলিগ্রামে একটি পোস্টে বলেছেন, গোলাবারুদের গুদাম ও অন্যান্য সুবধায় গাইডেড এরিয়াল বোমা দিয়ে হামলা করা হয়েছে। এতে সেখানে বিস্ফোরণ ও একটি বড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, রাশিয়ার এসইউ-৩৪, এসইউ-৩৫ ও মিগ-৩১ যুদ্ধবিমান ওই বিমান ঘাঁটিতে ছিল। সেখানে এই হামলায় কি ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তা নির্ধারণ করা হচ্ছে।

লিপেটস্কের গভর্নর ইগর আর্টামনভ বলেছেন, হামলায় অন্তত নয়জন আহত হয়েছেন। তাছাড় বন্ধ রয়েছে বিদ্যুৎ সরবরাহ। সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে শত শত মানুষকে। তবে রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাপনার মাধ্যমে অন্তত ১৯টি ড্রোনকে ভূ-পাতিত করা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার (৮ আগস্ট) রাশিয়ার কুরস্ক অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ইউক্রেনীয় সেনাবাহিনী আন্তঃসীমান্ত দিয়ে প্রবেশ করায় এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানানো হয়। কুরস্কের আঞ্চলিক গভর্নর অ্যালেক্সেই স্মিরনভ বলেছেন, ওই অঞ্চলে শত্রু বাহিনীর আক্রমণ যেন আরও বিস্তৃত হতে না পারে সেজন্য এমন পদক্ষেপ নেওয়া জরুরি ছিল।

রুশ কর্মকর্তারা জানিয়েছেন, সেখানে ইউক্রেনীয় সৈন্যদের অনুপ্রবেশের পর থেকে কমপক্ষে পাঁচ বেসামরিক নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৩১ জন। এর মধ্যে ছয়জনই শিশু।

শেয়ার করুন: