October 8, 2024
আন্তর্জাতিক

‘রাশিয়ার পক্ষে ইউক্রেনে যুদ্ধ করছে উত্তর কোরিয়ার সেনারা’

উত্তর কোরিয়ার সেনারা রাশিয়ার পক্ষে ইউক্রেনে যুদ্ধ করছে। যুদ্ধক্ষেত্রে তারা হতাহত হচ্ছেন। এমন গুরুতর অভিযোগ করেছে দক্ষিণ কোরিয়া। খবর আল জাজিরার।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী কিম ইয়ং-হিউন মঙ্গলবার (৮ অক্টোবর) বলেছেন, গত সপ্তাহে ইউক্রেনীয় মিডিয়ার একটি রিপোর্ট তিনি দেখেছেন। ৩ অক্টোবর দোনেৎস্কের কাছে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন ছয়জন সেনা কর্মকর্তা। তারা উত্তর কোরিয়ার সেনা হওয়ার খুব সম্ভাবনা রয়েছে।

পিয়ংইয়ং এবং মস্কোর মধ্যে সম্পর্ক জোরদার করার চুক্তি সইয়ের মধ্যে এ ধরনের অভিযোগ উঠল। এর আগে থেকেই অভিযোগ ছিল, ইউক্রেন আগ্রাসনে ব্যবহারের জন্য রাশিয়ার বাহিনীকে অস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া। কিন্তু তা বরাবর প্রত্যাখ্যান করে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জন উং।

প্রতিরক্ষামন্ত্রী কিম আরও বলেন, আমরা পরিস্থিতি যাচাইবাছাই করছি। ইউক্রেনে উত্তর কোরিয়ার অফিসার ও সেনা হতাহতের ঘটনাটি সত্য হওয়ার সম্ভাবনা প্রবল। এমনকি পিয়ংইয়ং রাশিয়ার যুদ্ধক্ষেত্রে আরও সেনা পাঠাবে বলে বিশ্বাস করে সিউল। এর মানে হলো, রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে পারস্পরিক সামরিক চুক্তির কারণে নিয়মিত সেনা আদান-প্রদান হয়। বিষয়টি এখন স্পষ্ট হচ্ছে।

গত বছরের সেপ্টেম্বরে ভ্লাদিভোস্তকে কিম জং উন ও ভ্লাদিমির পুতিন সাক্ষাৎ করেন। এরপরই দুই দেশ একে অপরকে সহযোগিতার ব্যাপারে সম্মত হয়। খবর বের হয়, রাশিয়াকে গোপনে মিসাইল এবং আর্টিলারি শেল সরবরাহ করতে রাজি হয়েছে উত্তর কোরিয়া। বিনিময়ে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র এবং মিসাইল প্রযুক্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন পুতিন। এরপর গেল জুনে পিয়ংইয়ং সফর করেন তিনি। সেখানে দুই দেশের মধ্যে প্রতিরক্ষার একটি ধারা রেখে চুক্তি সই হয়।

শেয়ার করুন: