September 19, 2024
আন্তর্জাতিকলেটেস্টশীর্ষ সংবাদ

যুদ্ধের মধ্যেই বুধবার ইসরায়েলে যাচ্ছেন বাইডেন

ইসরায়েলের সঙ্গে হামাসের যুদ্ধের মধ্যেই ইসরায়েল সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী বুধবার এই সফরে যাবেন তিনি। ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর আমন্ত্রণে দেশটিতে সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর মধ্যে সাত ঘণ্টার ম্যারাথন বৈঠক হয়। বৈঠকের পর জেরুজালেমে মার্কিন দূতাবাসে জো বাইডেনের ইসরায়েল সফরের বিষয়টি নিশ্চিত করা হয়।

অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, মার্কিন প্রেসিডেন্টের এই সফর ইসরায়েল, মধ্যপ্রাচ্য এবং বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্তে এসেছে।

ব্লিঙ্কেন বলেন, বেসামরিক মানুষের হতাহতের সংখ্যা কীভাবে হ্রাস করে ইসরায়েল কার্যক্রম পরিচালনা করবে সফরে জো বাইডেন তা শুনবেন এবং গাজায় ফিলিস্তিনি বেসামরিকদের কাছে সাহায্য পৌঁছানোর অনুমতি দেবেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার পর থেকেই দেশটির পাশে শক্তভাবে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে ইসরায়েলের প্রতি সমর্থন প্রদর্শনের অংশ হিসেবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তেলআবিব সফর করেছেন। সফরকালে তিনি ইসরায়েলি প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন।

যুদ্ধের মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট তেলআবিব সফরে গেলে তা হবে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের অনড় অবস্থানের শক্ত বার্তা। তবে বাইডেনের এই সফর ভালোভাবে না-ও নিতে পারে ইরান ও অন্যান্য আরব দেশগুলো। তারা যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে উসকানি হিসেবে দেখতে পারে।

শেয়ার করুন: