September 19, 2024
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে সতর্ক করে যে হুমকি দিলো রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, পশ্চিমা বিশ্ব আগুন নিয়ে খেলা শুরু করেছে। যুক্তরাষ্ট্রকে সতর্ক করে তিনি বলেন, তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে তা কেবল ইউরোপেই সীমাবদ্ধ থাকবে না। খবর রয়টার্সের।

মস্কোয় এক সংবাদ সম্মেলনে মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বকে উদ্দেশ্য করে এই হুমকি দেন।

লাভরভ বলেন, পশ্চিমারা ইউক্রেন যুদ্ধ ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে এবং বিদেশি সরবরাহকৃত অস্ত্র ব্যবহারে নিয়ন্ত্রণ শিথিল করার জন্য ইউক্রেনের অনুরোধ বিবেচনা করে সমস্যা সৃষ্টি করতে চাইছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আরও একবার নিশ্চিত করে বলছি, ছোট শিশুরা যেভাবে দেশলাই বাক্স নিয়ে খেলে, সেভাবে আগুন নিয়ে খেলা প্রাপ্তবয়স্ক চাচা-খালাদের জন্য খুবই বিপজ্জনক।

ইউক্রেন গত ৬ আগস্ট রাশিয়ার পশ্চিম সীমান্তবর্তী অঞ্চল কুরস্কে হামলা চালায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়ার ওপর এটি সবচেয়ে বড় বিদেশি আক্রমণ।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিনিরা দ্ব্যর্থহীনভাবে তৃতীয় বিশ্বযুদ্ধ বা এমন সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে আলাপ আলোচনা করছে। ঈশ্বর না করুন— এমনটা যদি এটি ঘটে তবে ইউরোপকে তা সবচেয়ে বেশি প্রভাবিত করবে। রাশিয়া তার পারমাণবিক মতবাদ ‘স্পষ্ট’ করেছে বলেও তিনি জানান।

এর আগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়ার পক্ষ থেকে হামলার উপযুক্ত জবাব দেওয়া হবে। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকেই পুতিন বারবার বিস্তৃত যুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন। পাশাপাশি আরও বলেন, রাশিয়া মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সঙ্গে সংঘাত চায় না।

শেয়ার করুন: