October 6, 2024
আন্তর্জাতিক

মোসাদের সদর দফতর লক্ষ্য করে হিজবুল্লাহর হামলা

তেল আবিবে অবস্থিত ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সদর দফতর লক্ষ্য করে রকেট হামলা চালানোর দাবি করেছে হিজবুল্লাহ।

মঙ্গলবার (১ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

হিজবুল্লাহ বলছে, তারা তেল আবিবে অবস্থিত মোসাদ এবং ইউনিট ৮২০০’র সদর দফতর লক্ষ্য করে ‘ফাদি-৪’ রকেট উৎক্ষেপণ করেছে।

হিজবুল্লাহর রকেট হামলায় মোসাদ সদর দফতরের কোনো ক্ষয়ক্ষতির খবর তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। তবে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, গত এক ঘন্টায় লেবানন থেকে প্রায় ১৫টি ক্ষেপণাস্ত্র প্রবেশ করেছে।

এদিকে এ হামলার পর ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর হোম ফ্রন্ট কমান্ড মধ্য ও উত্তর ইসরায়েলের বেসামরিকদের জন্য নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে। এরমধ্যে রয়েছে তেল আবিব, জেরুজালেম, শারন অঞ্চল, কার্মেল এলাকা, ওয়াদি এরা এবং উত্তর পশ্চিমতীর।

এসব জায়গায় যেসব শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে সেগুলোর পাশে যদি পর্যাপ্ত আশ্রয় কেন্দ্র থাকে তাহলে শুধুমাত্র সেগুলোতেই শিক্ষা কার্যক্রম চালানো যাবে বলে নির্দেশনায় বলা হয়েছে। এছাড়া বাইরে শুধুমাত্র ৩০জন এবং ইনডোরে একসঙ্গে সর্বোচ্চ ৩০০ জন জড়ো হতে পারবেন বলে নির্দেশ দেওয়া হয়েছে। নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সমুদ্র সৈকত বন্ধ রাখারও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, আগামী শনিবার পর্যন্ত এসব নির্দেশনা কার্যকর থাকবে।

এদিকে, হিজবুল্লাহর অবকাঠামো লক্ষ্য করে দক্ষিণ লেবাননের সীমান্তবর্তী কয়েকটি গ্রামে ‘নির্দিষ্ট এবং সীমিত’ স্থল অভিযান শুরু করেছে ইসরায়েলি সেনারা। এরপরই এই অভিযানে ইসরায়েলকে ‘সমর্থন করার প্রতিশ্রুতি’ দিয়েছে তাদের মিত্র যুক্তরাষ্ট্র।

শেয়ার করুন: