September 17, 2024
জাতীয়টেকনোলজিলেটেস্ট

মোবাইল ইন্টারনেট বন্ধ, ব্রডব্যান্ড নিয়ে যা জানা গেল

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এমদাদুল হক বলেছেন, দেশে মোবাইলে ইন্টারনেট সেবা বন্ধ হলেও  ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের নির্দেশনা আসেনি। নির্দেশনা না পাওয়া পর্যন্ত ব্রডব্যান্ড ইন্টারনেট চালু থাকবে।

রোববার গণমাধ্যমে এ কথা বলেন তিনি।

আইএসপিএবি সভাপতি বলেন, ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ করার কোনো নির্দেশনা এখনো আসেনি। সে কারণে মোবাইল ইন্টারনেট বন্ধ হলেও ব্রডব্যান্ড ইন্টারনেট চালু থাকবে। তবে সোশ্যাল মিডিয়াগুলো বন্ধ থাকতে পারে। আমাদের দিক থেকে বলতে পারি, ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ হবে না।

এদিকে রোববার দুপুর ১টা থেকে মোবাইল অপারেটর কোম্পানিগুলোর ফোরজি নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে ব্রডব্যান্ড ইন্টারনেটের আইআইজি অপরেটররা ফেসবুক, হোয়াটঅ্যাপ এবং ইনস্টাগ্রামের ক্যাশ সার্ভারগুলো ডাউন করে দিয়েছে বলে জানা গেছে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট সহিংসতায় গত ১৬ জুলাই মোবাইল ইন্টারনেট ও ১৭ জুলাই রাতে সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ হয়ে যায়। ৫ দিন পর ২৩ জুলাই রাতে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হয়। ২৮ জুলাই বিকেল ৩টা থেকে সারাদেশে চালু হয় মোবাইল ইন্টারনেট। এরপর ৩১ জুলাই স্বাভাবিক অবস্থায় ফেরে ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক।

 

শেয়ার করুন: