September 20, 2024
আন্তর্জাতিক

মস্কোসহ রাশিয়ার বিভিন্ন অঞ্চলে ইউক্রেনের ব্যাপক ড্রোন হামলা

রাশিয়ায় ব্যাপক ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। রাজধানী মস্কো অঞ্চলসহ রাশিয়ার বিভিন্ন অঞ্চলে এই হামলা চালায় ইউক্রেনীয় বাহিনী। অবশ্য হামলাকারী বহু ড্রোন ধ্বংসের দাবি করেছে রাশিয়া।

বুধবার (২১ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাশিয়ার ওপর ব্যাপক ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। রাশিয়ান কর্মকর্তারা জানিয়েছেন, রুশ আকাশ প্রতিরক্ষা ইউনিট ক্রেমলিনের প্রায় ৩৮ কিলোমিটার (২৪ মাইল) দক্ষিণে তিনটি ড্রোন ধ্বংস করেছে এবং সীমান্তবর্তী ব্রায়ানস্ক অঞ্চলে আরও ১৫টি ড্রোন ধ্বংস করেছে।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বলেছেন, মস্কোর দিকে ছুটে আসা তিনটি হামলাকারী ড্রোন মস্কো অঞ্চলের পোডলস্ক শহরের ওপর দিয়ে ভূপাতিত করা হয়েছে।

সোবিয়ানিন বলেন, ‘প্রাথমিক তথ্য অনুযায়ী, ধ্বংসাবশেষ যে স্থানে পড়েছিল সেখানে কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।’

রাশিয়ার দক্ষিণ-পশ্চিমে সীমান্তবর্তী ব্রায়ানস্ক অঞ্চলে ড্রোন হামলার পর কোনও হতাহতের বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে এই অঞ্চলের গভর্নর আলেকজান্ডার বোগোমাজ টেলিগ্রামে লিখেছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা আরআইএ জানিয়েছে, তুলা অঞ্চলে দুটি ড্রোন ধ্বংস করা হয়েছে।

পৃথকভাবে রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রোস্তভ অঞ্চলের গভর্নর ভ্যাসিলি গোলুবেভ বলেছেন, আকাশ প্রতিরক্ষা বাহিনী এই অঞ্চলের ওপরে ইউক্রেন থেকে নিক্ষেপ করা একটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে, এতে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিনের হামলায় ইউক্রেন মোট কতটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তা এখনও স্পষ্ট নয়। রয়টার্সও স্বাধীনভাবে প্রতিবেদনগুলো যাচাই করতে পারেনি। এছাড়া ইউক্রেনের পক্ষ থেকেও তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

অবশ্য সাম্প্রতিক মাসগুলোতে রাশিয়ান ভূখণ্ডে বিমান হামলা জোরদার করেছে ইউক্রেন। বিয়েভ বলেছে, এসব হামলার লক্ষ্য হলো মস্কোর যুদ্ধ প্রচেষ্টায় ব্যবহৃত অবকাঠামো ধ্বংস করা।

ইউক্রেনের ভূখণ্ডে রাশিয়ার অব্যাহত হামলার প্রতিক্রিয়া হিসাবে এসব হামলা চালানো হচ্ছে বলেও জানিয়েছে দেশটি।

শেয়ার করুন: