September 19, 2024
খেলাধুলা

ভারত-শ্রীলঙ্কা ম্যাচ টাই, অফিসিয়ালদের ‘ভুলে’ হয়নি সুপার ওভার

ভারত-শ্রীলঙ্কা সিরিজ শেষ হয়েছে সপ্তাহ খানেক আগে। সেই সিরিজের একটি ম্যাচ টাই হয়েছিল। কিন্তু অফিসিয়ালদের ভুলের কারণে সেই ম্যাচে সুপার ওভারের খেলা হয়নি। যা নিয়ে আলোচনা চলছে এখন। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে লঙ্কানরা আগে ব্যাট করে ২৩০ রান করেছিল, ভারতও অলআউট হয়ে যায় সমান ২৩০ রানে। কিন্তু ম্যাচ অফিসিয়ালরা সুপার ওভারের সিদ্ধান্ত না নেওয়ায় ড্র (টাই) নিয়ে মাঠ ছাড়ে দু’দল।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো বলছে, সে ম্যাচের অন ফিল্ডের দুই আম্পায়ার জোয়েল উইলসন ও রবীন্দ্র উইমালাসিরি, ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে, টেলিভিশন আম্পায়ার পল রাইফেল ও চতুর্থ আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে এরপর ভেতরে ভেতরে নিজেদের ভুল স্বীকার করেছেন। তারা মূলত দ্বিধান্বিত ছিলেন সিরিজ শুরুর আগে দুই দেশের ক্রিকেট বোর্ড এসএলসি ও বিসিসিআই সুপার ওভারের বিষয়ের সম্মতি দিয়েছিল কি না! সে কারণে তারা খেলা চালিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিতে পারেননি।

সাধারণত প্লেয়িং কন্ডিশনের কিছু ব্যাপারে দ্বিপক্ষীয় সিরিজে দুই দলের সমঝোতা হয়। এ কারণেই টাই হওয়ার পরও সুপার ওভার হয় কি না, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হতে পারে। মাদুগালে, উইলসন ও উইমালাসিরি তাৎক্ষণিকভাবে সুপার ওভার না খেলানোর নির্দিষ্ট কারণ নিয়ে আলোচনা করেননি। তবে পরবর্তী সময়ে আলোচনার ভিত্তিতে তারা সিদ্ধান্ত নেন, সিরিজে পরবর্তী সময়ে কোনো ম্যাচ টাই হলে সুপার ওভার হবে।

এদিকে, আইসিসির সর্বশেষ প্রকাশিত (২০২৩ সালের ডিসেম্বর) পুরুষদের ওয়ানডের প্লেয়িং কন্ডিশনের ১৬.৩.১.১ ধারায় বলা হয়েছে, দুই ইনিংস শেষ হওয়ার পর দুই দলের স্কোর সমান হলে (ডিএলএস পদ্ধতি ছাড়া) সুপার ওভার হতে হবে। সুপার ওভারও টাই হলে ‘ব্যতিক্রমী পরিস্থিতি’ ব্যতীত সুপার ওভার হতে থাকবে, যতক্ষণ না এক দল জয়ী হয়। পরে আর সুপার ওভার সম্ভব না হলে ম্যাচকে টাই হিসেবে ঘোষণা করা হবে।

শেয়ার করুন: