September 24, 2024
জাতীয়লেটেস্ট

ভারতে ইলিশ উপহার হিসেবে নয়, রপ্তানি করা হচ্ছে: উপদেষ্টা রিজওয়ানা

ইলিশ ভারতে উপহার হিসেবে যাচ্ছে না, রপ্তানি করা হচ্ছে। ইলিশ যারা চাচ্ছে তারাও ওপার থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সমর্থন দিয়েছে বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু এবং পানি সম্পদ বিষয়ক মন্ত্রণালয় উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জ উপজেলার মুছাপুরে ভেঙ্গে যাওয়া সুইচ গেট পরিদর্শনে শেষে এই মন্তব্য করেন তিনি। এসময় তিনি উজানের প্রচণ্ড স্রোতে ভেঙে যাওয়া নোয়াখালী  মুছাপুর রেগুলেটর সুইচ গেট, নদী ভাঙ্গনরোধে দ্রুত মেরামতের আশ্বাস প্রদান করেন। এছাড়াও তিনি নোয়াখালীতে জলাবদ্ধতা নিরসনে অবৈধভাবে খাল দখলে দ্রুত উচ্ছেদের নির্দেশ দেন

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান, পানি উন্নয়ন বোর্ড (পাউবো) মহাপরিচালক  আমিরুল হক ভূঞা,নোয়াখালী জেলা প্রশাসক খন্দকার ইসতিয়াক আহমেদ,পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তা মুন্সী আমির ফয়সালসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে দুর্গাপূজার শুরুর দুই সপ্তাহ আগে শনিবার ভারতে তিন হাজার টন ইলিশ রপ্তানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। এরপর  রবিবার সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে এক সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার ভারতের ‘বিশেষ অনুরোধে’ দেশটিতে ইলিশ মাছ যাচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় স্বাধীনভাবে এটা (রপ্তানির অনুমোদন) দিয়েছেন। তারা একটা অনুরোধের প্রেক্ষিতে দিয়েছেন। ভারতের দুর্গাপূজা উপলক্ষে বিশেষ অনুরোধ ছিল, সে অনুযায়ী তারা করেছেন। সেটা তাদেরকে তো আমি জোর করতে পারি না।

শেয়ার করুন: