September 17, 2024
খেলাধুলা

ভারতের জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ

বিশ্বকাপে নিজেদের ব্যর্থতার মিশন শেষে আজ সকালে দেশে পৌঁছায় বাংলাদেশ ক্রিকেট দল। ৯ ম্যাচে সাত হারে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে টাইগারদের জায়গা পাওয়া নির্ভর করছিল ভারত ও নেদারল্যান্ডস ম্যাচের উপর। বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্যাঙ্গালুরুতে আজ ডাচদের সামনে ইতিহাস রচনার হাতছানি ছিল। ভারতের বিপক্ষে জয় পেলে কিংবা ড্র হয়ে এক পয়েন্ট অর্জন করলেই ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট পাবে নেদারল্যান্ডস। অপরদিকে ভারতের জয়ের উপর নির্ভর করছিল বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার ভাগ্য। এমন সমীকরণের দিনে ডাচদের ১৬০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপে টানা ৯ ম্যাচ জিতল রোহিত শর্মার দল। ভারতের জয়ে অষ্টম দল হিসেবে পাকিস্তানে আয়োজিত হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করল বাংলাদেশ।

টসে জিতে আগে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পায় দুই ভারতীয় ওপেনার। ইনিংসের ষষ্ঠ ওভারেই দলীয় অর্ধশতক পূরণ করেন রোহিত শর্মা ও শুভমান গিল। ব্যাটিং পাওয়ার প্লেতে কোন উইকেট না হারিয়ে ৯১ রান তুলে বড় সংগ্রহের ইঙ্গিত দেন ভারতীয় ব্যাটাররা।

১২তম ওভারে নিজের অর্ধশতক পূরণ করে ফন মিকেরেনের শিকার হয়ে সাজঘরে ফিরেন গিল। দলীয় ১০০ রানের প্রথম উইকেটের পতন ঘটে ভারতের। গিলের পর বিরাট কোহলির সঙ্গে জুটি গড়েন রোহিত শর্মা। তবে ১৮তম ওভারে বাস ডি লিডের বলে পরাস্ত হন টিম ইন্ডিয়ার অধিনায়ক। ব্যক্তিগত ৬১ রান করে সাজঘরে ফিরেন।

তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন বিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ার। দুর্দান্ত ফর্মে থাকা কোহলি ডাচদের বোলারদের উপর চড়াও হয়ে এবারের আসরের পঞ্চম অর্ধশতক তুলে নেন। তবে ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম শতকের আশায় থাকা কোহলি ব্যাঙ্গালুরুতে তা করতে ব্যর্থ হন ইনিংসের ২৯তম ওভারে। ফন ডার মারওয়ের ঘূর্ণিতে ৫১ রান করে বোল্ড হয়ে ফিরেন তিনি।

দলীয় ২০০ রানে তৃতীয় উইকেটের পতন ঘটলেও চতুর্থ উইকেট জুটিতে ডাচদের বোলারদের উপর চড়াও হয় লোকেশ রাহুল ও আইয়ার। এ দুজন মিলেই আজ ডাচ বোলারদের করেছেন তুলোধুনো। দুজনে জুটি গড়ে স্কোরবোর্ডে তুলেন ২০৮ রান। ফলে সহজেই আজ ৪১০ রানের সংগ্রহ পেয়ে যায় ভারত। শেষ পর্যন্ত রাহুল ৬৪ বলে ১০২ রান করে আউট হলেও ৯৪ বলে ১২৮ রান করে অপরাজিত ছিলেন শ্রেয়াস।

৪১১ রানের পাহাড়সময় লক্ষ্য তাড়া করতে নেমে ভারতীয় বোলারদের বোলিং তোপে ২৫০ রানে থামে নেদারল্যান্ডস। ফলে টানা ৯ জয়ে বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষ করল ভারত। সেই সঙ্গে এই জয়ে বাংলাদেশের ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা নিশ্চিত হয়েছে। আইসিসির নিয়মানুযায়ী বিশ্বকাপের শীর্ষ আট দল (পাকিস্তান সহ) চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার সুযোগ পাবে।

বাংলাদেশ নিজেদের বিশ্বকাপ আট নম্বরে থেকে শেষ করলেও আজকের ম্যাচের আগে নিশ্চিত হয়নি চ্যাম্পিয়ন্স ট্রফিতে কোয়ালিফাই করা। ভারত ম্যাচের আগে নেদারল্যান্ডস আট ম্যাচের মধ্যে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে ১০ নম্বর স্থানে অবস্থান করছিল। আজকের খেলায় জয় পেলে বা পরিত্যক্ত হয়ে এক পয়েন্ট পেলেই ডাচরা পেয়ে যেত চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট। তবে ভারতের এমন বড় জয়ে ডাচরা সবার শেষে থেকেই বিশ্বকাপ শেষ করল।

অপরদিকে ভারতের জয়ে অষ্টম দল হিসেবে পাকিস্তানে আয়োজিত হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করল বাংলাদেশ। তবে ডাচদের সঙ্গে কোয়ালিফাই করতে ব্যর্থ হয়েছে নবম স্থানে থেকে বিশ্বকাপ শেষ করা শ্রীলঙ্কা। দেশটির ক্রিকেট ইতিহাসে এই প্রথম তাদের ছাড়াই আয়োজিত হবে আইসিসি ইভেন্ট।

শেয়ার করুন: