September 19, 2024
আন্তর্জাতিক

ভারতীয় পুরুষদের সমস্যা আছে: শশী থারুর

ভারতীয় পুরুষদের সমস্যা আছে’ এ কথা বললেন ভারতের কংগ্রেসের সাংসদ ও সাবেক কূটনীতিক ও লেখক শশী থারুর।

ভারতের ‘মলিউড’ হিসেবে পরিচিত কেরালার মালয়লম ফিল্ম ইন্ডাস্ট্রি ঘিরে হ্যাশট্যাগ মি-টু আন্দোলন নিয়ে তোলপাড় শুরু হয়েছে। একের পর এক অভিনেত্রীরা নিজেদের তিক্ত অভিজ্ঞতার কথা জানাচ্ছেন।  সিনেমার শুটিং কিংবা সেটে কখনো অভিনেতা, কখনো পরিচালক কিংবা প্রযোজকের হাতে তারা কীভাবে যৌন হেনস্তার শিকার হয়েছেন এসব নিয়ে বলছেন অভিনেত্রীরা। এখন পর্যন্ত ১৭ জন অভিনেত্রী এই অভিযোগ জানিয়েছেন।

এ বিষয়ে এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতীয় সমাজের সামগ্রিক দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান জানান কংগ্রেসের সাংসদ শশী থারুর। তিনি কেরালা থেকে নির্বাচিত।

তিনি বলেন,  ভারতীয় পুরুষদের মধ্যে সমস্যা আছে। নারীর বিরুদ্ধে সহিংস অপরাধ নিয়ন্ত্রণে যদি কোনো আশা না থাকে, যদি নির্মূল না হয়, তাহলে এটি ভয়াবহ সমস্যা ।

তিনি উল্লেখ করেছেন, ২০১২ সালের নির্ভয়া ট্র্যাজেডি এবং ২০২৪ সালে সাম্প্রতিক আরজি কর হাসপাতালের ধর্ষণ এবং হত্যার মতো আলোচিত মামলা থাকার পরও এই সমস্যাগুলো মোকাবিলায় যথেষ্ট অগ্রগতি নেই। তিনি বলেন মনে হচ্ছে এক ডজন বছরেও কিছুই পরিবর্তন হয়নি।

তিনি বলেন, ভারতীয় পুরুষরা এখনো নারীকে সম্মান করতে শিখেনি। ফলে এমন হচ্ছে । বিভিন্ন জনগোষ্ঠীর নারীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলে বলেও মনে করেন তিনি।

শেয়ার করুন: