September 19, 2024
আন্তর্জাতিক

ভারতকে বাংলাদেশের মানুষের সঙ্গে থাকতে হবে: শশী থারুর

চলমান পরিস্থিতিতে বাংলাদেশের জনগণের সঙ্গে ভারতের থাকা উচিত বলে মন্তব্য করেছেন কংগ্রেস নেতা ও সংসদ সদস্য শশী থারুর।

আজ বুধবার ভারতের সংসদ ভবন চত্বরে একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে শশী থারুর বলেন, ভারত গণতান্ত্রিক দেশ। বাংলাদেশও। বাংলাদেশের জনগণের এই অধিকার থাকা উচিত যে তাদের ভবিষ্যৎ তারাই নির্ধারণ করবেন। এ জন্য আমাদের উচিত তাদের পাশে থাকা।

বাংলাদেশের পালাবদল নিয়ে কেরালার কংগ্রেস–দলীয় সংসদ সদস্য শশী থারুর বলেন, অবস্থা কী, তা সবারই জানা। কয়েক দিন ধরে পরিস্থিতি টালমাটাল।

তিনি বলেন, এটা ঠিক, যেখানেই এমন ধরনের জনপ্রিয় বিপ্লব হয়, সেখানে দুই–তিন দিনের মধ্যে সব স্বাভাবিক বা সবকিছুর সমাধান হয়ে যায় না। তবু আমরা চাই শান্তি বা সমাধান দ্রুত হোক। তারপর আমরা বাংলাদেশের ভবিষ্যৎ ও আমাদের বন্ধন নিয়ে চর্চা করব।

ড. মুহাম্মদ ইউনূস সম্পর্কে শশী বলেন, তাকে আমি অনেক দিন ধরেই জানি। নোবেল পুরস্কার জিতেছেন। গোটা পৃথিবী তাকে সম্মান করে। তিনি বয়োজ্যেষ্ঠ মানুষ। আমার তো মনে হয়, তিনি বাংলাদেশকে স্থিতিশীল করে তোলার যোগ্য।

বাংলাদেশের বিভিন্ন স্থানে হিন্দু মন্দির ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানে হামলা প্রসঙ্গে কংগ্রেসের এই নেতা বলেন, এ ধরনের দুই-একটা দুর্ঘটনা যে ঘটছে না, তা নয়। কিন্তু সেই সঙ্গে এটাও দেখতে হবে, দাঙ্গার মধ্যেই বাংলাদেশের মুসলমানেরা হিন্দুদের বাড়ি ও মন্দির রক্ষা করছেন। এমন খবর আমরা পড়ছি।

বাংলাদেশ নিয়ে ভারতের মনোভাব প্রসঙ্গে তিনি বলেন, কয়েকটা দিন ধৈর্য ধরা দরকার। তারপর ঠিক করা যাবে, ভারতের মনোভাব কেমন হওয়া উচিত।
শেয়ার করুন: