September 19, 2024
খেলাধুলা

ব্যালন ডি’অর এমবাপের হাতে দেখছেন রোনালদো

গত দুই দশক ইউরোপিয়ান ফুটবলে রাজত্ব করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি। একে অপরের প্রতিদ্বন্দ্বী হয়ে অসংখ্য রেকর্ড ভাঙা-গড়ার সঙ্গে যুক্ত ছিলেন এ দুজন। প্রতিনিয়িতই একজন আরেকজনকে ব্যক্তিগত এবং দলীয় অর্জনে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগীতায় ছিলেন। এ খেলায় ব্যক্তিগত পর্যায়ে সবথেকে মর্যাদাপূর্ণ পুরস্কার ব্যালন ডি’অরের ক্ষেত্রেও ছিল মেসি-রোনালদো দ্বৈরথ যার অবসান হয়েছে এবার। এরপরই প্রশ্ন উঠেছে বিশ্ব ফুটবলে মেসি-রোনাল্ডোদের উত্তরসূরি কারা। কে পৌঁছতে পারেন ওই উচ্চতার ধারেকাছে? এবার সেই প্রশ্ন নিয়ে মুখ খুললেন খোদ ক্রিশ্চিয়ান।

নিজের ইউটিউব চ্যানেলে সাবেক সতীর্থ ও ইংলিশ ডিফেন্ডার রিও ফার্দিনান্দের সঙ্গে আলোচনায় এই কথা বলেন রোনালদো।

৩৯ বর্ষী পর্তুগিজ বলেছেন, ‘আমি মনে করি, এমবাপে ভালো করবে। এই ক্লাবের কাঠামো চমৎকার। তাদের একজন দুর্দান্ত কোচ ও প্রেসিডেন্ট আছেন, যিনি বহু বছর ধরে আছেন। আমি মনে করি এমবাপে প্রতিভার কারণে সফল হতে তেমন সমস্যা হবে না। এমবাপে হতে পারে পরবর্তী গোল্ডেন বয়, ব্যালন ডি’অর জয়ী। তার সঙ্গে সম্ভাবনায় হলান্ড, বেলিংহ্যাম, লামিন আছে।’

লা লিগায় প্রথম তিন ম্যাচে যদিও গোলের দেখা পাননি ২৫ বর্ষী এমবাপে। রিয়ালের জার্সিতে কেবল সুপার কাপের ফাইনালে এবং আন্তর্জাতিক ফুটবলের বিরতির আগে সবশেষ ম্যাচে রিয়াল বেটিসের বিপক্ষে জোড়া গোল করেন বিশ্বজয়ী ফরোয়ার্ড।

বিশ্ব ফুটবলে প্রায় দেড় দশক রাজত্ব করেছেন রোনালদো এবং লিওনেল মেসি। দেড় দশক বললেও ভুল! কেননা পর্তুগিজ তারকা সেই ২০০৪ সালে প্রথম ব্যালন ডি’অর শর্টলিস্টে সুযোগ পেয়েছিলেন। ২০০৮ সালের পর ২০১৮ পর্যন্ত টানা এই দুজনের কেউ না কেউ বর্ষসেরা ফুটবলারের পুরস্কার পেয়েছেন।

সব মিলিয়ে মেসি ব্যালন ডি’অরের প্রথম তিনে শেষ করেছেন ১৪ বার। জিতেছেন ৮ বার। আর রোনাল্ডো ব্যালন ডি’অরের প্রথম তিনে শেষ করেছেন ১২ বার। জিতেছেন ৫ বার। তবে এবারের ব্যালন ডি’অরের মনোনয়নের তালিকায় দুজনের কারও নাম নেই।

 

শেয়ার করুন: