September 19, 2024
আন্তর্জাতিক

ব্যর্থতার অভিযোগে উত্তর কোরিয়ায় সরকারি ৩০ কর্মকর্তার মৃত্যুদণ্ড

অর্পিত দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় সরকারি ৩০ কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর করেছে উত্তর কোরিয়া। ভয়াবহ বন্যা ও ভূমিধস থেকে সাধারণ মানুষের জীবন রক্ষায় ব্যর্থতার জন্য এসব কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়েছে।

বুধবার (০৪ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম চোসুন টিভির প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ায় বন্যায় এক হাজারের বেশি মানুষ মারা গেছেন। এ ঘটনার পেছনে সরকারি কর্মকর্তাদের ব্যর্থতার অভিযোগ করা হয়েছে। অভিযুক্ত কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। এ ছাড়া এসব কর্মকর্তাদের মধ্যে অনেকের বিরুদ্ধে দুর্নীতি এবং দায়িত্বে অবহেলা করা হয়েছে।

সংবাদমাধ্যমে বলা হয়েছে, গত মাসের (আগস্ট) শেষ দিকে এসব কর্মকর্তাদের মৃত্যুদণ্ড করা হয়েছে। তবে কোন কোন কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তা অবশ্য জানা যায়নি।

উত্তর কোরিয়ান সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, চাগাং প্রদেশের প্রাদেশিক পার্টি কমিটির সেক্রেটারি কাঙ বোঙ-হুনকে দায়িত্ব থেকে অপসারণ করা হয়েছে। ২০১৯ সাল থেকে তিনি দায়িত্ব পালন করে আসছিলেন।

উল্লেখ্য, গত জুলাইয়ে উত্তর কোরিয়ায় ব্যাপক বৃষ্টিপাত হয়। এরপর দেশটিতে বন্যা দেখা দেয়। ফলে বিভিন্ন জায়গায় ব্যাপক ভূমিধসের ঘটনাও ঘটে। এ সময় চার হাজার বাড়িঘর বন্যায় আক্রান্ত হয় এবং ১৫ হাজার মানুষ বাস্তুচ্যুত হন।

তবে বন্যায় শত শত মানুষের মৃত্যুর বিষয়টি অস্বীকার করেছেন প্রেসিডেন্ট কিম। দক্ষিণ কোরিয়ার এ দাবিকে মিথ্যা প্রোপাগান্ডা বলেও উল্লেখ করেন তিনি।

শেয়ার করুন: