September 23, 2024
লাইফস্টাইল

বৈদ্যুতিক কেতলি পরিষ্কার করবেন যেভাবে

আধুনিক জীবনে বৈদ্যুতিক কেতলি ব্যবহার করেন এমন মানুষের সংখ্যা অসংখ্য। বিশেষ করে অফিস আদালতে যেখানে দিনে অসংখ্যবার চা-কফি বানানো হয়। দ্রুত পানি গরম করতেও দারুণ কাজ করে এটি। 

তবে খালি বৈদ্যুতিক কেতলি ব্যবহার করলে চলবে না। এর সঠিক যত্ন নেওয়াও চাই। কারণ ঠিকমতো পরিষ্কার না করলে এটি স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে। কীভাবে ইলেকট্রিক কেতলি পরিষ্কার করবেন, চলুন জেনে নিই-

বেকিং সোডা 

এক কাপ পানিতে ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণ কেতলিতে ঢেলে বেশ কিছুক্ষণ ওই পানি ফুটিয়ে নিন। এতে ভেতরের অংশটি একদম পরিষ্কার হয়ে যাবে। পানি ফুটে গেলে সেটি ফেলে না দিয়ে একটু ঠান্ডা হলে, বাইরের অংশটিও পরিষ্কার করে নিন।

ভিনেগার 

বৈদ্যুতিক কেতলি পরিষ্কার করার ভালো উপকরণ ভিনেগার। ২ কাপ পানিতে বেশ কিছুটা সাদা ভিনেগার মিশিয়ে তা কেটলিতে ঢেলে দিন। ভিনেগার মেশানো পানি ফুটতে দিন বেশ কিছুক্ষণ। এরপর পরিষ্কার পানি দিয়ে আবার ভালো করে কেতলিটি ধুয়ে নিন।

লেবুর রস 

পাতিলেবুর রসে থাকা অ্যাসিডিক উপাদান কেবল জিনিসপত্র পরিষ্কার করে না, সুন্দর ঘ্রাণও যোগ করে। এক কাপ পানিতে একটি পাতিলেবুর রস মিশিয়ে তা বৈদ্যুতিক কেতলিতে ফুটিয়ে নিন। এতে কেতলির ভেতরের অংশ পরিষ্কার হয়ে যাবে।

সাবান পানি 

কেতলির ভেতরের অংশ পরিষ্কারের জন্য সাবান পানির সাহায্য নিতে পারেন। নরম স্পঞ্জ দিয়ে খুব সাবধানে কেতলিটি পরিষ্কার করে নিন। খেয়াল রাখবেন যেন, কেতলির মধ্যে কোনো ঘষাঘষির দাগ না পড়ে যায়। উষ্ণ গরম পানিতে সাবান দিয়ে নরম স্পঞ্জের সাহায্যে কেতলির বাইরের দিকটাও পরিষ্কার করে নিতে পারেন।

তবে বৈদ্যুতিক কেতলি পরিষ্কারের আগে তা পরিষ্কারের বিধি দেখে নিন। কোনো কোনো প্রতিষ্ঠানের কেতলির ভেতর সাবান ব্যবহার করা যায় না। তা কেবল গরম পানি দিয়ে পরিষ্কার করতে হয়।

শেয়ার করুন: