September 19, 2024
আঞ্চলিক

বেতন গ্রেড ও পদমর্যাদা বৃদ্ধির দাবিতে খুলনায় সার্ভে ডিপ্লোমাধারীদের স্মারকলিপি

সকল মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় সার্ভে ডিপ্লোমাধারীদের ১০ গ্রেডে বেতন ও দ্বিতীয় শ্রেণির পদমর্যাদার দাবিতে খুলনায় স্মারকলিপি দিয়েছে বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবি অধিকার বাস্তবায়ন পরিষদ।
খুলনা জেলা কমিটির উদ্যোগে বুধবার (১১ সেপ্টেম্বর) সকালে খুলনা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর এ স্মারকলিপি দেওয়া হয়।

স্মারকলিপিতে বলা হয়, বৈষম্যহীন বাংলাদেশ বিনির্মানে সার্ভেয়িং ডিপ্লোমাধারীগন ডিজিটাল ভূমি জরিপ, ভূমি ব্যবস্থাপনা ও ভূমি অধিগ্রহণসহ সরকারের সকল উন্নয়নমূলক কর্মকান্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ১৯৯৪ সালের ১৯ নভেম্বর তৎকালীন সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রনালয়) ১৬৪ নম্বর প্রজ্ঞাপনে সকল মন্ত্রণালয় বা বিভাগকে তাদের অধীনস্থ অফিসসমূহে উপ-সহকারী প্রকৌশলী ও সমমানের পদে কর্মরত ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমাধারীদেরকে দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা ও বেতন স্কেল ১০ম গ্রেডে নির্ধারণ করা হয়। তারপরও সার্ভেয়িং ডিপ্লোমাধারীদের জন্য নির্ধারিত সার্ভেয়ার সমমানের পদে সরকার নির্ধারিত গ্রেডের কয়েকধাপ নীচে ১৪, ১৫ ও ১৬ গ্রেডে নিয়োগ দেয়া হচ্ছে। যা সম্পূর্ণ বৈষম্যমূলক।

তারা আরো বলেন, দ্রুত তাদের দাবি বাস্তবায়ন না করা হলে বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবি অধিকার বাস্তবায়ন পরিষদ পরবর্তীতে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে ।

স্মারকলিপি প্রদানকালে বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদের যুগ্ম আহবায়ক মো. ইসমাইল হোসেন, আইডিএসইবির বিভাগীয় সভাপতি মো. মোখলেচুর রহমান, মো. মোতালেব হোসেন, ১১-২০ গ্রেডের কর্মচারী সমন্বয় পরিষদের মো. শাহিনুর ইসলাম, খান আনিছুজ্জামান ও ১৬-২০ গ্রেডের কর্মচারী স্বমন্বয় পরিষদ খুলনার সাধারণ সম্পাদক মো. আব্দুস সবুর শেখ প্রমুখ।

শেয়ার করুন: