September 20, 2024
খেলাধুলা

বিসিবির চাকরি ছাড়ার কারণ জানালেন হাথুরুসিংহে

দ্বিতীয় দফায় বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন চন্ডিকা হাথুরুসিংহে। এর আগে প্রথম দফায় প্রায় ৩ বছর একই দায়িত্বে ছিলেন এই লঙ্কান। সেই সময়ে কেন বিসিবির চাকরি ছেড়েছিলেন তা এবার জানিয়েছেন তিনি নিজেই।

২০১৪ সালের জুন থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ ছিলেন তিনি। কিন্তু ২০১৭ সালে চুক্তির মাঝপথে হাথুরুসিংহে অনেকটা আকস্মিকভাবে বাংলাদেশ ছেড়ে চলে যান। সেই সময়ে আলোচনা ওঠে, কোনও ক্রিকেটার বা বোর্ড কর্তার সঙ্গে খারাপ সম্পর্কের কারণেই হয়ত দেশ ছাড়েন তিনি। তবে তিনি এবার জানালেন, শ্রীলঙ্কার কোচ হওয়ার কারণেই সেই সময়ে বাংলাদেশের দায়িত্ব ছাড়েন তিনি।

সম্প্রতি এক পডকাস্টে প্রথম দফায় বাংলাদেশ ছেড়ে যাওয়া নিয়ে হাথুরু বলেন, ‘(হাসি) খুব ভালো একটি প্রশ্ন। আমার এক বন্ধুও আজকে আমাকে এই প্রশ্নটিই করেছে। তখন আসলে আমি আমার অনেক বন্ধুকে জিজ্ঞেস করেছিলাম আমার কী করা উচিত? শ্রীলঙ্কার ক্রিকেট তখন অনেক খারাপ অবস্থায় ছিল। আপনার মনে থাকবে জিম্বাবুয়ের কাছে আমরা হেরেছিলাম, বাতাসেও অনেক গুঞ্জন ভাসছিল, ম্যাচ ফিক্সিং দুর্নীতি আরও কতকিছু। একটা ব্যাপার ছিল আমার মধ্যে – তা হচ্ছে আমার প্যাশন।’

‘যে আমি নিজের দেশকে কোচিং করাতে চাই। আমার মনে হয়েছে তখনই সেরা সময় ছিল। তখনকার সহ-সভাপতি ছিলেন সম্ভবত মাথুয়ানা সাহেব তিনিও প্রথম আমার সঙ্গে কথা বলেন। তিনি বলেছিলেন আমাকে দায়িত্বটি নেওয়ার জন্য। তাদের কোনো কোচ ছিল না তখন। অন্তর্বর্তীকালীন কোচ দিয়ে কাজ চালাতে হচ্ছিল। ফলে এখানে এই দুটি কারণের মিশ্রণ ছিল – যে আমার প্যাশল ছিল নিজ দেশকে কোচিং করানো। আমি যা হতে পেরেছি তা তো ক্রিকেটের জন্যই হতে পেরেছি।’-যোগ করেন তিনি।

শ্রীলঙ্কা ক্রিকেটে যোগ দেওয়া নিয়ে হাথুরু বলেন, ‘এর সাথে শ্রীলঙ্কার ক্রিকেট ঠিক করার ইচ্ছাটাও ছিল। কারণ আমরা তখন এতটাও খারাপ ছিলাম না। আমি জানতাম সেখানে এমন কিছু চলছিল যা আসলে সঠিক ছিল না। এই দুটি কারণই ছিল।’
শেয়ার করুন: