September 19, 2024
খেলাধুলা

বিশ্বকাপে নতুন নিয়ম চালু করল আইসিসি

বেজে উঠেছে বিশ্বকাপের বাঁশি। আগামীকাল ভারতের মাটিতে মাঠে গড়াবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। এবারের আসরে মাঠ মাতাবেন বিরাট কোহলি, বেন স্টোকস, রোহিত শর্মা, সাকিব আল হাসান, স্টিভ স্মিথ, কেইন উইলিয়ামসনের মতো তারকারা। ৪৫ দিনব্যাপী এই টুর্নামেন্টে ১০টি দল খেলবে ভারতের ১০টি স্টেডিয়ামে। তবে আসর শুরুর আগে নতুন নিয়ম নিয়ে এসেছে আইসিসি।

২০১৯ বিশ্বকাপ ফাইনালটা এখনও মনে রয়েছে ক্রিকেট প্রেমীদের। নির্ধারিত ওভারে ম্যাচ শেষ হওয়ার পর তা গড়ায় সুপার ওভারে। সেখানেও ম্যাচ টাই হয়। তবে ম্যাচে বাউন্ডারিতে এগিয়ে থাকার কারণে সেদিন শিরোপাটা গিয়েছিল ইংল্যান্ডের পক্ষে। এরপর এ নিয়ে চলে নানা আলোচনা। যে কারণে আগামীকাল থেকে শুরু হওয়া বিশ্বকাপে সেই নিয়ম বদলাতে বাধ্য হয় আইসিসি।

আইসিসি সুপার ওভারে যে পরিবর্তনটা এনেছে তা হচ্ছে, ২০২৩ বিশ্বকাপে যদি সুপার ওভারে কোনো ম্যাচ গড়ায় এবং সেই ম্যাচ যদি টাই হয়, তবে আবারও সুপার ওভার অনুষ্ঠিত হবে। যতক্ষণ না ম্যাচে কোনো ফলাফল বের হয় ততক্ষণ সুপার ওভারে খেলা চলতে থাকবে। আবহাওয়া বা অন্য কোনো পরিস্থিতির কারণে কিছু ব্যাহত না হলে ম্যাচ চলতে থাকবে।

গত আসরের বিশ্বকাপ ফাইনালের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গিয়ে নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসন বলেছিলেন, ‘শুধু আশা করি, এরকম মুহূর্ত আর কখনও না আসুক।’ এবার তার সেই কথাই রেখেছে আইসিসি।

শেয়ার করুন: