September 21, 2024
আন্তর্জাতিক

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিউইয়র্কের একটি বারে গিয়ে তার সমর্থকদের বার্গার খাওয়ান। সেই বার্গারের দাম পরিশোধ করেন ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন ব্যবহার করে। মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা প্রথম ব্যক্তি হিসেবে ট্রাম্প বিটকয়েনে লেনদেন করলেন।

বুধবার (১৮ সেপ্টেম্বর) ৭৮ বছর বয়সী ট্রাম্প এ কাণ্ড ঘটান। ওই দিন তিনি নির্বাচনী প্রচার সমাবেশের আগে বারটিতে যান। সেখানে তিনি উপস্থিত তার সমর্থক ও পাবকি এর পৃষ্ঠপোষকদের জন্য কেনা বার্গার এবং বিয়ারের অর্থ প্রদানের জন্য ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করেন। বিষয়টি উপস্থিত সবাই স্বাগত জানান এবং আনন্দ ধ্বনি দেন।

ট্রাম্প যখন মোবাইল ফোন ও ট্যাবলেট ব্যবহার করে বিটকয়েন ট্রান্সফার করছিলেন তখন চারপাশ থেকে স্লোগান উঠে। অনেকে বলতে থাকেন ‘মেক বিটকয়েন গ্রেইট এগেইন’। এ সময় ট্রাম্প ক্রিপ্টোকারেন্সির সমর্থকদের উল্লাসে যোগ দিয়ে ট্রাম্প বলেন, ‘আমি প্রথমবারের মতো বিটকয়েনে লেনদেন করলাম।’

ভার্চ্যুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির পক্ষে অবস্থান নেওয়ায় এর আগেও ট্রাম্প আলোচনায় এসেছিলেন। সমালোচকরা বলছেন, ট্রাম্প নিজের ভোটব্যাংক ও জনপ্রিয়তা বাড়াতে ক্রিপ্টো নিয়ে উম্মাদনা ছড়িয়ে দিচ্ছেন।

ট্রাম্প নির্বাচনী প্রচারণাকালে মে মাসে ক্রিপ্টোতে অনুদান গ্রহণ করা শুরু করেন। একই মাসে তিনি নিজেকে ‘ক্রিপ্টো প্রার্থী’ হিসেবে ঘোষণা করেছিলেন। ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্রকে পৃথিবীর ক্রিপ্টোকারেন্সির রাজধানীতে পরিণত করতে চান তিনি। দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি এ বিষয়ে পরিকল্পনা বাস্তবায়ন করবেন। ভবিষ্যতের আমেরিকা সম্পর্কে তার যে দৃষ্টিভঙ্গি, তার জন্য ক্রিপ্টো অপরিহার্য।

শেয়ার করুন: