September 19, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা হরতালে একের পর এক বাসে আগুন

বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা হরতাল অনেকটা ঢিলেঢালাভাবে পালিত হলেও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হরতালকে কেন্দ্র করে নাশকতার ঘটনা ঘটছে। রাজধানীতে সকাল থেকে বেশ কয়েকটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এতে জনসাধারণের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

হরতাল চলাকালে রোববার (২৯ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর বংশাল থানার পাশে তাঁতীবাজার মোড়ে একটি বাসে আগুন দিয়েছে যাত্রীবেশী কয়েকজন। এ সময় একজনকে হাতেনাতে আটক করেছে পুলিশ। তিনি যুবদলের কর্মী বলে দাবি আইনশৃঙ্খলা বাহিনীর। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বেলা সাড়ে ১০টার দিকে গুলিস্তান থেকে বাসটি সদরঘাটের দিকে যাচ্ছিল। বিহঙ্গ পরিবহনের বাসটিতে যাত্রীবেশে ওঠা কয়েকজন এই আগুন দেয়। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

ঢাকা মহানগর পুলিশের লালবাগ জোনের (ডিসি) উপপুলিশ কমিশনার জাফর আহমেদ বলেন, গুলিস্তান থেকে যাত্রী বেশে চারজন বাসে ওঠে৷ তারা ভাড়াও দেয়। তাঁতীবাজার মোড়ে এসে তারা বাসে আগুন ধরিয়ে দিয়ে বাসের চালক ও হেলপারকে কিল-ঘুষি দিয়ে পালাতে চেষ্টা করে। চালক, হেলপার ও জনগণের সহযোগিতায় আমরা একজনকে আটক করতে সক্ষম হই।

সকাল সাড়ে ৯টার দিকে গুলিস্তানে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শিকড় পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। বাসটি মিরপুর থেকে যাত্রাবাড়ীতে যাচ্ছিল।

বাসের চালক বলেন, হঠাৎই দেখি বাসে গন্ধ ছড়াচ্ছে। পেছনে তাকিয়ে দেখি আগুন। বাসে থাকা দুই যাত্রীকে ধাক্কা দিয়ে নামিয়ে দিই। আমিও নেমে পড়ি।

সকাল ১০টার দিকে মোহাম্মাদপুরের টাউন হল এলাকায় একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। প্রজাপতি পরিবহনের বাসটিতে আগুনের ঘটনায় কেউ হতাহত হয়নি।

বাসটির চালক জানান, কয়েকজন দুর্বৃত্ত চলন্ত বাসটিকে থামানোর সিগন্যাল দেয়। বাস থামানোর পর তার সব যাত্রীদের নেমে যেতে বলে। এরপর তারা বাসটিতে অগ্নিসংযোগ করে। ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নেভান।

এর আগে হরতাল শুরুর আগেই ভোরে মোহাম্মদপুরে স্বাধীন পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। স্থানীয়রা জানান, ভোর সাড়ে ৫টার দিকে তিনজন ব্যক্তি আসে। তাদের মধ্য থেকে একজন পেট্রোল বা দাহ্য পদার্থ ঢেলে বাসটিতে আগুন ধরিয়ে দেয়। স্থানীয়রা একজনকে আটক করে। বর্তমানে ওই ব্যক্তি মোহাম্মদপুর থানায় রয়েছেন।

হরতালের আগের রাতে রাজধানীর ডেমরায় বাসে দুর্বৃত্তদের দেওয়া আগুনে চালকের সহকারীর মৃত্যু হয়েছে। শনিবার (২৮ অক্টোবর) দিবাগত রাত সাড়ে ৩টার দিকে ডেমরার দেইলা এলাকায় এই ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়েছে, দুর্বৃত্তরা যখন বাসে আগুন দেয়, হেলপার নাজিম (১৮) তখন বাসে ঘুমন্ত অবস্থায় ছিলেন। পরে বাসের ভেতর থেকে তার লাশ উদ্ধার করা হয়েছে।

শনিবার হরতাল ঘোষণার পরপর বেশ কয়েকটি গাড়িতে আগুনের ঘটনা ঘটে। এর মধ্যে কাকরাইলে পুলিশ বহনকারী এক বাসে, মৌচাক ফ্লাইওভারে সুপ্রভাত পরিবহনের একটি বাসে, মুগদায় যাত্রীবাহী বাসে এবং ফায়ার সার্ভিসের একটি গাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা।

এদিকে ঢাকার বাইরেও বিভিন্ন স্থানে গাড়িতে আগুন দেওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর ও কুমিল্লায় যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মৌলভীবাজারের কুলাউড়ায় রেললাইনে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

শেয়ার করুন: