September 19, 2024
খেলাধুলা

বাংলাদেশ সিরিজের জন্য যখন দল ঘোষণা ভারতের

পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজে ঐতিহাসিক জয় পেয়েছে বাংলাদেশ। এবার তাদের লক্ষ্য ভারতের মাটিতে আসন্ন দুই ফরম্যাটের সিরিজ। দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে সেই অভিযান শুরু হবে, শেষ হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি দিয়ে। টেস্ট সিরিজ আগে হওয়ায় প্রথমে ফরম্যাটটির দল ঘোষণা করতে পারে ভারত। ১৯ সেপ্টেম্বর শুরু হবে সিরিজটি, তার আগে ৮ সেপ্টেম্বর স্বাগতিকদের স্কোয়াড ঘোষণা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মূলত ভারত সময় নিচ্ছে দেশটিতে চলমান লাল বলের সিরিজ দুলীপ ট্রফির জন্য। বেঙ্গালুরু ও অনন্তপুরে ৫-৮ সেপ্টেম্বর সিরিজের প্রথম রাউন্ড অনুষ্ঠিত হবে। যেখানে লোকেশ রাহুল, ইশান কিষাণের মতো জাতীয় দলের বেশ কয়েকজন ক্রিকেটারের খেলার কথা রয়েছে। প্রথম রাউন্ড শেষে ঘোষণা করা হতে পারে বাংলাদেশ সিরিজের টেস্ট স্কোয়াড। এরপর চেন্নাইয়ের চিপকে ১২ সেপ্টেম্বর থেকে ভারতের টেস্ট ক্যাম্প শুরু হবে। ওই ভেন্যুতেই প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ-ভারত।

ভারতীয় ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো বলছে, দুলীপ ট্রফিতে খেলবেন ভারতের টেস্ট দলের সদস্য শুভমান গিল, কেএল রাহুল, কুলদীপ যাদব, আকাশ দীপ, যশস্বী জয়সওয়াল, সরফরাজ খান, রিষাভ পান্ত, মুকেশ কুমার, শ্রেয়াশ আইয়ার, আরশদীপ সিং ও কেএস ভারত। এ ছাড়া জাতীয় দলে ডাক পাওয়ার অপেক্ষায় থাকা অভিমন্যু ইশ্বরন, দেবদুত পাদিক্কাল, সাই সুদর্শন, সাই কিশোর, সৌরভ কুমার ও যশ দয়ালরাও টুর্নামেন্টটিতে ভালো পারফরম্যান্স করে নির্বাচকদের নজর কাড়তে চান।

বাংলাদেশ-ভারতের দুই টেস্টের এই সিরিজ আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ চক্রের অংশ। চেন্নাইয়ের পর দ্বিতীয় টেস্ট হবে কানপুরে। পরবর্তীতে দুই দল ১২ অক্টোবর থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে। পরবর্তীতে ভারতের গন্তব্য নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। কিউইদের সঙ্গে তিনটি টেস্ট এবং প্রোটিয়াদের বিপক্ষে পাঁচটি সাদা বলের ম্যাচ খেলতে ভারত। তবে তাদের মূল লক্ষ্য অস্ট্রেলিয়া সিরিজের দিকে, যেখানে দুই দল পাঁচ টেস্টের সিরিজে মুখোমুখি হবে।

পাকিস্তানকে তাদেরই মাঠে ২-০ ব্যবধানে সিরিজ হারিয়ে টাইগাররা নিজেদের টেস্ট সক্ষমতার জানান দিয়েছে। ভারতের বিপক্ষে নাজমুল হোসেন শান্তদের লড়াইটা তুলনামূলক কঠিন হলেও, সেখানেও ভালো করার লক্ষ্য তাদের। সিরিজটি জিতে টাইগাররা টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে চতুর্থ অবস্থানে উঠেছে। যার শীর্ষে রয়েছে ভারত। এরপর দুই-তিনে আছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

শেয়ার করুন: