September 23, 2024
লাইফস্টাইল

বয়স ৪০? এই ৩ খাবার না খাওয়া ভালো

বয়স ৪০ এর ঘরে পৌঁছানোর সঙ্গে সঙ্গে জীবনে নানা বাধ্যবাধকতা চলে আসে। এই মধ্যবয়সে গেলে আর শরীর বেশি অনিয়ম সহ্য করতে পারে না। অল্পতেই দেখা দেয় ক্লান্তি। সঙ্গী হয় নানা রোগ। সুস্থ থাকতে তাই এই বয়সে খাওয়াদাওয়া নিয়ে সতর্ক হতে হয়। 

কিছু খাবার রয়েছে যা বয়স চল্লিশের পার হওয়ার পর না খাওয়াই ভালো। এতে শরীরের ক্ষতি হতে পারে। চলুন জেনে নিই বিস্তারিত-

কুকিজ

চা, কফির সঙ্গে নানা স্বাদের কুকিজ খেতে কার না ভালো লাগে। তবে ৪০ পেরোলে এই ভালো লাগার রথে রাশ টানতে হবে। কুকিজে অনেক বেশি চিনি থাকে। অতিরিক্ত কুকিজ খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। এছাড়া কুকিজে থাকা প্রোটিন, ফ্যাট, চিনি ত্বকে বয়সের ছাপ ফেলে। তাই খুব তাড়াতাড়ি ত্বকে বলিরেখাও পড়ে যেতে পারে।

পাস্তা

সকালের নাশতা কিংবা রাতের ঝটপট খাবার বেশি পাস্তা বেশ জনপ্রিয়। খেতেও সুস্বাদু। তবে পাস্তায় গ্লাইসেমিক ইনডেক্স এত বেশি থাকে যে, এটি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। হার্টের রোগেরও ঝুঁকি বাড়িয়ে তোলে এই খাবারটি। পাশাপাশি বেড়ে যায় ওজন বৃদ্ধির আশঙ্কা। অনেকসময় হরমোন ক্ষরণেও সমস্যার সৃষ্টি হয়। ফলে শরীরের ভেতরের নানা কার্যকারিতা ধীরে ধীরে ক্ষমতা হারাতে থাকে।

প্রক্রিয়াজাত ও ভাজাভুজি খাবার

বয়সের কোঠা ৪০ পেরোলে ভাজাভুজি খাওয়ার প্রতি টান কমাতে হবে। প্রক্রিয়াজাত মাংস কিংবা অন্য খাবার এমনিও অস্বাস্থ্যকর। ৪০ এর বেশি বয়সী ব্যক্তিদের জন্য আরও বেশি ক্ষতিকর। এসব খাবারে থাকা ফ্যাট শরীরে বাড়তি চর্বির সৃষ্টি করে। কোলেস্টেরল, ইউরিক অ্যাসিডের মতো নানা ক্রনিক রোগেরও কারণ হয় এসব খাবার।

শেয়ার করুন: