September 23, 2024
টেকনোলজি

ফোনের ডিসপ্লের ব্রাইটনেস সর্বোচ্চ রেখেছেন? জানুন কী বিপদ অপেক্ষা করছে

এই গরমে অন্যসব ইলেকট্রোনিক্স যন্ত্রের মতো  ফোনের প্রতিও বাড়তি যত্নবান হতে হবে। কেননা, ফোন বিস্ফোরণের ঘটনা প্রায়ই ঘটছে। এমন পরিস্থিতিতে ফোন কীভাবে নিরাপদ রাখা যায় তা ভাবা জরুরি। কেননা, আমরা প্রতিদিন সবচেয়ে বেশি সময় ধরে ব্যবহার করি ফোন। তাই আমাদের ফোনগুলোও খুব দ্রুত গরম হয়ে যায়। কিন্তু খুব কম মানুষই জানেন যে, ফোন গরম হয়ে যাওয়া আংশিকভাবে আমাদের নিজেদের ভুলের কারণে হয়ে থাকে। হ্যাঁ, বেশিরভাগ মানুষ দুটি সাধারণ ভুল করে যার কারণে ফোন গরম হতে শুরু করে।

ব্রাইটনেস: আমাদের চারপাশে এমন অনেকেই আছেন যারা ফোনের উজ্জ্বলতা সবসময় বাড়িয়ে রাখেন। কিন্তু খুব বেশি উজ্জ্বলতা ফোনের জন্য ক্ষতিকরও হতে পারে তা অনেকেই জানেন না। কিছু ফ্ল্যাগশিপ ফোন ৬,০০০ নিট পর্যন্ত সর্বোচ্চ ব্রাইটনেস অফার করে।

তবে এই উচ্চ উজ্জ্বলতা আমাদের ফোনের তাপমাত্রাও দ্রুত বাড়িয়ে দিতে পারে। কিছু ফোন রয়েছে যেগুলো অতিরিক্ত গরম হওয়া রোধ করতে স্বয়ংক্রিয় ভাবে ডিসপ্লের উজ্জ্বলতা অ্যাডজাস্ট করে।

তবে এই উচ্চ উজ্জ্বলতা আমাদের ফোনের তাপমাত্রাও দ্রুত বাড়িয়ে দিতে পারে। কিছু ফোন রয়েছে যেগুলো অতিরিক্ত গরম হওয়া রোধ করতে স্বয়ংক্রিয় ভাবে ডিসপ্লের উজ্জ্বলতা অ্যাডজাস্ট করে।

কিন্তু যদি ফোন দ্রুত গরম হতে শুরু করে তাহলে ম্যানুয়ালি স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে ঠান্ডা রাখতে হবে। অত্যধিক উজ্জ্বলতা শুধুমাত্র ফোনটিকে যে গরমই করে তা নয় বরং এর ব্যাটারিও দ্রুত শেষ করে দেয়।

গরমে বেশি গেমিং টাইমও ভালো নয়: ফোনে বেশিক্ষণ গেম খেললে স্মার্টফোন খুব গরম হয়ে যেতে পারে। বিশেষ করে যদি গরম ঘরে বা বাড়ির বাইরে অর্থাৎ সরাসরি সূর্যের আলোর নিচে দাঁড়িয়ে কেউ গেম খেলেন, তাহলে ফোন দ্রুত গরম হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

স্মার্টফোন ঠান্ডা রাখার উপায়

ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করতে এবং ফোনের আয়ু বাড়াতে ফোনে কিছু সময় অন্তর বিরতি দিয়ে এবং বাড়ির ভেতরে বায়ুচলাচল করে এমন ঘরে বসে গেম খেলা উচিত। এতে করে ফোন দ্রুত গরম হওয়া থেকে রক্ষা পাবে।

শেয়ার করুন: