September 19, 2024
আন্তর্জাতিক

‘ফিলিস্তিনিরা শিশুদের টার্গেট করে না’

ফিলিস্তিনিরা শিশুদের টার্গেট করে না। সশস্ত্র গোষ্ঠী হামাস এ দাবি করেছে। তারা আরও জানিয়েছে, ‘পশ্চিমা গণমাধ্যমগুলোর সঠিক অবস্থান নেওয়া দরকার। তাদের মিথ্যা ও অপবাদে ভরা জায়নবাদী আখ্যানের পক্ষ নেওয়া উচিত নয়।’

এক বিবৃতিতে হামাস জানিয়েছে, ‘তাদের প্রতিরোধ আন্দোলন ও আল-কাসাম ব্রিগেড জায়নবাদী সেনাবাহিনী ও নিরাপত্তা ব্যবস্থাকে লক্ষ্যবস্তু করে হামলা করেছে।’

তারা জানিয়েছে, আমরা নিশ্চিতভাবে বলতে চাই যে কিছু পশ্চিমা গণমাধ্যম মিথ্যা-বানোয়াট খবর এবং অভিযোগ প্রচার করছে। তারা আমাদের ফিলিস্তিনি জনগণ এবং তাদের প্রতিরোধের বিরুদ্ধে মিথ্যা ও অপবাদে ভরা জায়নবাদী বক্তব্যকে গ্রহণ করছে। তারা এটাকে পেশা হিসেবে গ্রহণ করেছে।

হামাস বলেছে, পশ্চিমা গণমাধ্যমের সর্বশেষ মিথ্যা খবর ছিল শিশুদের হত্যা এবং তাদের শিরচ্ছেদ করার দাবি সম্পর্কিত। এছাড়া বেসামরিক মানুষকে লক্ষ্যবস্তু বনানোর অভিযোগ করেছে তারা।

শনিবার থেকে ইসরায়েলে ১২০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে এবং তিন হাজারের বেশি লোক আহত হয়েছে। গাজায় ইসরায়েলের হামলার ফলে ৯৫০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে এবং পাঁচ হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

অপরদিকে জাতিসংঘ জানিয়েছে, গাজায় ব্যাপকভাবে বাস্তুচ্যুতির ঘটনা সংঘটিত হচ্ছে। জাতিসংঘের মানবিক ত্রাণ সংস্থা বলছে, গত ২৪ ঘণ্টায় গাজার অগণিত মানুষ বাস্তুচ্যুত হয়েছে। দুই লাখ ৬৩ হাজার ৯৩৪ জনেরও বেশি ফিলিস্তিনি তাদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়েছে বলে বিশ্বাস করা হচ্ছে।

এ ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বোমাবর্ষণ অব্যাহত থাকায় এই সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

জাতিসংঘ বলেছে, সাম্প্রতিক দিনগুলোতে ইসরায়েলি বোমা হামলায় এক হাজারেরও বেশি আবাসন ইউনিট ধ্বংস হয়েছে। এছাড়া গাজার লোকদের মৌলিক চাহিদা পূরণ করা “ক্রমবর্ধমানভাবে চ্যালেঞ্জিং” হয়ে উঠেছে।

গাজা উপত্যকায় প্রায় ২৩ লাখ লোক বাস করে। এখানে জনসংখ্যার ঘনত্ব খুবই বেশি। এটি বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ এলাকা।

গাজা এবং তার উপকূলীয় এলাকার আকাশসীমা নিয়ন্ত্রণ করে ইসরায়েল। পাশাপাশি সীমান্ত দিয়ে কারা যাতায়াত করবে ও কী ধরনের পণ্য প্রবেশ করতে পারবে তা তদারকি করে তারা। একইভাবে মিসরও গাজা সীমান্ত দিয়ে কারা প্রবেশ করবে তা নিয়ন্ত্রণ করে।

সূত্র : আল-জাজিরা, বিবিসি

শেয়ার করুন: