September 20, 2024
খেলাধুলা

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আর্জেন্টিনা, ব্রাজিল ও বাংলাদেশ কোথায়

সম্প্রতি ভুটানে দুটি প্রীতি ম্যাচ খেলেছিল বাংলাদেশ ফুটবল দল। যেখানে ১-১ ব্যবধানে সিরিজ সমতা নিয়ে দেশে ফিরতে হয় টাইগার যুবদের। যার প্রভাব পড়েছে বাংলাদেশের ফিফা র‍্যাঙ্কিংয়ে। আজ সর্বশেষ হালনাগাদে ১৮৪ থেকে ১৮৬-তে নেমে গেছে হাভিয়ের কাবরেরার দল। 

তবে র‍্যাঙ্কিংয়ে সেরা দশে উল্টোপল্ট নেই খুব একটা। যথারীতি সবার ওপরের এক নম্বর জায়গাটা পাকাপোক্ত রেখেছে আর্জেন্টিনা। তবে বিশ্বকাপ বাছাইয়ে কলম্বিয়ার সাথে ম্যাচ হেরে যাওয়ার খেসারত আলবিসেলেস্তেদের দিতে হয়েছে পয়েন্ট হারিয়ে । ১৯০১ থেকে ১৮৮৯ তে নেমে এসেছে আর্জেন্টিনার পয়েন্ট।

দুই নম্বর অবস্থান ফ্রান্সের, তিন ও চার নম্বরে আছে যথাক্রমে স্পেন ও ইংল্যান্ড। আর পাঁচ নম্বরে অবস্থান ব্রাজিলের। প্যারাগুয়ের সঙ্গে হারায় র‍্যাঙ্কিংয়ে পেছনে না গেলেও ব্রাজিলকেও হারাতে হয়েছে পয়েন্ট। রোনালদোর পর্তুগাল আছে ৮ নম্বরে।

সেপ্টেম্বর মাসের হালনাগাদে সবচেয়ে বড় লাফটা দিয়েছে ব্রুনেই। ১০ ধাপ এগিয়ে দক্ষিণ এশিয়ার দেশটির বর্তমান অবস্থান ১৮৩ তে। আর সবচেয়ে বেশি পিছিয়েছে এশিয়ান চ্যাম্পিয়ন কাতার। ১০ ধাপ পিছিয়ে কাতারের অবস্থান ৪৪ নম্বরে। এশিয়ান দেশগুলোর মধ্যে সবার ওপরে আছে জাপান। দুই ধাপ এগিয়ে তাদের অবস্থান ১৬তে।

শেয়ার করুন: