September 19, 2024
খেলাধুলা

ফর্মে ফিরতে বাবরকে বিয়ের পরামর্শ

বাজে সময়ের ভেতর ঘুরপাক খাচ্ছেন পাকিস্তানের দুই ফরম্যাটের অধিনায়ক বাবর আজম। ব্যাট হাতে তিনি যেন নিজেকে হারিয়ে খুঁজছেন। সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজেও সেই ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারেননি। চার ইনিংস মিলিয়ে মোটে ৬৪ রান করেছেন বাবর। পাকিস্তান সিরিজ হারায় তার দায়ভারও অনেকটা তার ওপর দিচ্ছেন অনেকে। এমন অবস্থায় নিজের হারানো ফর্ম ফেরাতে তাকে বিয়ের পরামর্শ দিলেন সাবেক ক্রিকেটার বাসিত আলি।

নিজের ইউটিউব চ্যানেলে তিনি পাকিস্তানের পারফরম্যান্স নিয়ে বিশ্লেষণধর্মী আলোচনা করে থাকেন। তেমনই এক আলোচনায় বাবরকে এমন পরামর্শ দিয়ে বাসিত আলি বলেন, ‘বাবর আজম, তোমার মা–বাবার সঙ্গে কথা বলে বিয়ে করে নাও। এরপর তুমি পুরোপুরি ভিন্ন এক মানুষ হয়ে উঠবে। আমি জানি, যখন কোনো খেলোয়াড় ভালো খেলতে পারে না, তখন কেমন অনুভূতি হয়। আমি বাবরের মা–বাবাকে অনুরোধ করছি, ওর বিয়ের ব্যবস্থা করুন। বড় ভাই হিসেবে আমি ওকে বলতে চাই, ভাই বিয়ে করে ফেলো। তোমার যথেষ্ট বয়স হয়েছে।’

বাংলাদেশের কাছে হারায় অন্তত পাকিস্তান ক্রিকেট দলের চোখ খুলবে বলেও আশা বাসিতের, ‘বাংলাদেশের বিপক্ষে সিরিজ হারের দল পাকিস্তানের ক্রিকেটারদের বড় শিক্ষা হয়েছে। এটা পাকিস্তান ক্রিকেটের জন্য জেগে ওঠার ডাক। ওরা এর চেয়ে নিচে নামতে পারে না। এখন তাদের জেগে উঠে চোখ মেলতে হবে। বাংলাদেশের কাছে হারের পরও যদি তোমাদের চোখ না খোলে, তাহলে শুধু নেপাল ও আফগানিস্তানের বিপক্ষে টেস্ট খেলো।’

এর আগে ২০২৩ সালের আগস্টে একবার বিয়ের গুঞ্জন উঠেছিল বাবরকে নিয়ে। বলা হয়েছিল নিজের কাজিনের সঙ্গে বিয়ের পিড়িতে বসতে যাচ্ছেন এই পাকিস্তানি তারকা। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ তো বলেই বসেছিল যে, অক্টোবর–নভেম্বরে ভারতে ওয়ানডে বিশ্বকাপের পরপরই বিয়ে করবেন বাবর। পরে সেই গুঞ্জন উড়িয়ে দেয় দেশটির ক্রীড়া সাময়িকী ‘ছায়া করপোরেশন’। পাকিস্তান ক্রিকেটারদের সঙ্গে কাজ করা প্রতিষ্ঠানটি এই খবরকে মিথ্যা দাবি করে যাছাইহীন সংবাদ প্রকাশে বিরত থাকার অনুরোধ জানায়।

ফর্মহীনতার কারণে সাম্প্রতিক সময়ে পাকিস্তান ক্রিকেটের আলোচিত নাম বাবর। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের দুই ইনিংসে তিনি যথাক্রমে শূন্য ও ২২ এবং দ্বিতীয় টেস্টে যথাক্রমে ৩১ ও ১১ রান করেন। যার নেতিবাচক প্রভাব পড়েছে টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে। যেখানে বাবর তিনধাপ পিছিয়ে ১২ নম্বরে নেমে গেছেন।

কেবল তাই নয়, আন্তর্জাতিক ক্রিকেটে সর্বশেষ ৩৫ ইনিংসে সেঞ্চুরির দেখা পাননি বাবর। টেস্টে তার সাম্প্রতিক পারফরম্যান্স আরও নাজুক। ২৯ বছর বয়সী এই ব্যাটসম্যান টেস্টে সর্বশেষ ফিফটি পেয়েছেন ২০২২ সালের ডিসেম্বরে। এরপর এই সংস্করণে খেলেছেন আরও ১৬ ইনিংস, কিন্তু কাঙ্ক্ষিত পঞ্চাশ রানের ইনিংসও এখন পর্যন্ত আসেনি বাবরের ব্যাটে। এরই মাঝে সংবাদমাধ্যমে গুঞ্জন উঠেছে, তার কাছ থেকে পাকিস্তানের দুই ফরম্যাটের অধিনায়কত্ব কেড়ে নেওয়া হতে পারে!

শেয়ার করুন: