September 20, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

‘প্রত্যয় স্কিম’ বাতিল

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, স্বায়ত্তশাসিত ও সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রস্তাবিত পেনশন ব্যবস্থা ‘প্রত্যয় স্কিম’ বাতিল ঘোষণা করেছেন।

শনিবার (৩ আগস্ট) দুপুরে গণভবনে পেশাজীবী সমন্বয় পরিষদের সঙ্গে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ ঘোষণা দেন তিনি।

এখানে উল্লেখ্য যে, গত বছরের ১৭ আগস্ট সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন থেকে প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা নামে চারটি স্কিম চালু হয়।

পরবর্তীতে গত ১৩ মার্চ রাষ্ট্রায়ত্ত, স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং এদের অধীনস্থ অঙ্গ প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীদের সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আনার সিদ্ধান্ত হয় এবং ‌‘প্রত্যয়’ নামে স্কিম ঘোষণা করা হয়।

এ ঘোষণায় বলা হয়, ২০২৪ সালের ১ জুলাইয়ের পর থেকে যোগদান করা স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় প্রতিষ্ঠানের কর্মীদের বাধ্যতামূলকভাবে এ কর্মসূচির অন্তর্ভুক্ত করা হবে।

পরে ঘোষণা আসে, ২০২৫ সালের জুলাই থেকে যোগদান করা সব সরকারি কর্মচারীও প্রত্যয় স্কিমের অন্তর্ভুক্ত হবে। তবে এ কর্মসূচি ঘোষণার পর থেকেই আন্দোলনে নামেন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা। তাদের ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচিতে ক্যাম্পাসগুলো অচল হয়ে পড়ে।

শেয়ার করুন: