September 17, 2024
খেলাধুলা

প্যারিস অলিম্পিকে প্রথম স্বর্ণ জিতল আর্জেন্টিনা

বিশ্বচ্যাম্পিয়ন ফুটবলারদের নিয়ে প্যারিস অলিম্পিকে স্বর্ণ জেতার স্বপ্ন দেখছে আর্জেন্টিনা। তার আগেই সাইক্লিংয়ের বিএমএক্স ফ্রিস্টাইলে দেশটিকে স্বর্ণ এনে দিলেন হোসে তোরেস গিল। এই ডিসিপ্লিনে তিনি সাইকেল নিয়ে উঁচুতে উঠে যেন আকাশ ছুঁয়েছেন! ৯৪.৮২ স্কোর গড়ে জিতেছেন স্বর্ণপদক। যেখানে ফ্রান্সের অ্যান্থনি জিনজিন রৌপ্য এবং গ্রেট ব্রিটেনের কিরন রেইলি ব্রোঞ্জ জিতেছেন।

এ নিয়ে চলমান প্যারিস অলিম্পিকে প্রথম স্বর্ণ জিতল আর্জেন্টিনা। যদিও তোরেসের জন্ম ভিনদেশে, বলিভিয়ার সান্টা ক্রুজ দে লা সিয়েরায় জন্ম নিলেও, আর্জেন্টিনার কর্ডোবায় তার নাগরিকত্ব। বিএমএক্স ফ্রিস্টাইলের প্রথম দুটি পাসে দৃষ্টিনন্দন নৈপুণ্য দেখান তোরেস। পরে সেই পারফরম্যান্স ধরে রেখে ছয় পাসের খেলায় শেষ পর্যন্ত স্কোর গড়েন ৯৪.৮২। আর তাতেই প্যারিসে প্রথম কোনো আর্জেন্টাইন অ্যাথলেট বিজয়োল্লাসে মাতেন।

রৌপ্য ও ব্রোঞ্জ জেতা জিনজিন ও রেইলি যথাক্রমে স্কোর গড়েছেন ৯৩.৭৬ এবং ৯৩.৭০। তাদের সেই স্কোর পেরিয়ে ইতিহাস গড়ে জিতলেন মাত্র ১১ বছর বয়সে আর্জেন্টিনায় চলে আসা তোরেস। এর আগে সান্তিয়াগোয় অনুষ্ঠিত ২০২৩ প্যান আমেরিকান চ্যাম্পিয়নশিপে (প্রি-অলিম্পিক) তিনি নয়জনের মধ্যে সপ্তম হয়েছিলেন। কিন্তু এবার অলিম্পিকে দারুণ ঝলকে শেষটা করলেন শেষ হাসির মধ্য দিয়ে।

অলিম্পিকের প্যারিস আসরে এটি আর্জেন্টিনার প্রথম পদক। তবে এটি অলিম্পিকের সাইক্লিংয়ে দেশটির দ্বিতীয় কোনো পদক, এর আগে ২০০৮ আসরে ওয়াল্টার পেরেজ ও জুয়ান কুরুসেট যৌথভাবে পদক জিতেছিলেন।

শেয়ার করুন: