September 8, 2024
আঞ্চলিকলেটেস্ট

পানির অপচয় রোধে সকলকে সচেতন হওয়ার আহবান সিটি মেয়রের

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন কেসিসি কর্তৃপক্ষ খুলনা মহানগরীর স্বল্প আয়ের মানুষের স্বাস্থ্যসেবা, স্যানিটেশনসহ জীবনমান উন্নয়নে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণে বদ্ধপরিকর। তারই ধারাবাহিকতায় প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের মাধ্যমে স্বল্প আয়ের বসতি এলাকার মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে কাজ করে যাচ্ছি। মহানগরী এলাকার সার্বিক উন্নয়নের লক্ষ্যে সরকারি-বেসরকারি সকল সংস্থার কাজের মধ্যে সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করে বলেন, এটা নিশ্চিত করা গেলে স্বল্প সময়ের মধ্যে খুলনাকে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত নগরী হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।
সিটি মেয়র মঙ্গলবার সকালে নগরীর হোটেল সিটি ইন্-এ ‘‘ক্লাইমেট স্মার্ট ওয়াস সিস্টেমস ফর চিলড্রেন ইন খুলনা সিটি কর্পোরেশন’’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। ‘ক্লাইমেট রিজিলিয়েন্ট সাসটেইন্যাবল ওয়াটার সাপ্লাই, স্যানিটেশন এন্ড হাইজিং ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় খুলনা সিটি কর্পোরেশন ও ইউনিসেফ যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

সিটি মেয়র পানির অপচয় রোধে সকলকে সচেতন হওয়ার আহবান জানিয়ে বলেন, পানি সম্পদ সংরক্ষণ করা আমাদের নৈতিক দায়িত্ব। এ কাজে তিনি প্রকল্প সংশ্লিষ্টদের উদ্যোগী হওয়ার এবং কেসিসি’র পাশাপাশি নগরীতে আশ্রয় গ্রহণকারী জলবায়ু উদ্বাস্তুদের সহযোগিতায় কার্যকরী ভ‚মিকা রাখার অনুরোধ জানান।

কেসিসি’র ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা সানজিদা বেগম-এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুল­াহ পিইঞ্জ ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর-খুলনার তত্ত¡াবধায়ক প্রকৌশলী মোঃ জামানুর রহমান। স্বাগত বক্তৃতা করেন ইউনিসেফ খুলনা বিভাগের প্রধান মোঃ কাওছার হুসাইন। অন্যান্যের মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের অধ্যাপক মোঃ আহসানুল কবীর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মোঃ রিয়াদ হুসাইন, কেসিসি’র চিফ কঞ্জারভেন্সী অফিসার প্রকৌশলী মোঃ আনিসুর রহমান, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জান্নাতুল আফরোজ স্বর্ণা, স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শরীফ শাম্মীউল ইসলাম, আর্কিটেক্ট রেজবিনা খানম, খুলনা ওয়াসার তত্ত¡াবধায়ক প্রকৌশলী খান সেলিম আহম্মেদ, জেনারেল ম্যানেজার শাহানাজ পারভীন, সহকারী প্রকৌশলী শেখ মারুফুল হক, মোঃ আশিকুর রহমান ও রফিকুল আলম সরদার, কেডিএ এর প্লানিং অফিসার মোঃ তানভির আহম্মেদ, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের টাউন ম্যানেজার মোহাম্মদ মোস্তফা এসএনভি’র ক্লাস্টার কো-অর্ডিনেটর এরফান আহম্মেদ খান প্রমুখ কর্মশালায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিসেফ-এর ওয়াশ স্পেশালিস্ট শফিকুল আলম এবং সঞ্চালনা করেন কেসিসি’র সহকারী কঞ্জারভেন্সী অফিসার নূরুন্নাহার এ্যানী।

শেয়ার করুন: