September 29, 2024
খেলাধুলা

পাকিস্তানকে হারিয়ে সাফের ফাইনালে বাংলাদেশ

ভুটানে চলমান সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বে সাফল্যের মুখ দেখেনি বাংলাদেশ। গ্রুপ পর্বে কোনো জয় না পেলেও অন্য দলের ভরাডুবিতে সেমিফাইনাল নিশ্চিত হয় সাইফুল বারী টিটুর দলের। সেমিফাইনাল মানেই একটি ম্যাচ। নকআউট ম্যাচে জয় পেলেই ফাইনাল নিশ্চিত বাংলাদেশের যুবাদের। এমন ম্যাচে আজ থিম্পুর চ্যাংলিমিথাং স্টেডিয়ামে ফাইনালে ওঠার লড়াইয়ে পাকিস্তানের মুখোমুখি হয় বাংলাদেশ।

যেখানে পাকিস্তান যুবদের বিপক্ষে দুই গোলে পিছিয়ে থেকেও শেষে ২-২ গোলের সমতায় ফেরে ৯০ মিনিটের খেলায়। এরপর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে টাইব্রেকারে ৮-৭ গোলে পাকিস্তানকে হারিয়ে সাফের ফাইনালে ওঠে বাংলাদেশ। আগামী সোমবার ফাইনালে টাইগারদের প্রতিপক্ষ ভারত।

থিম্পুর চ্যাংলিমিথাং স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধে বাংলাদেশ এক গোলে পিছিয়ে পড়ে। ৩২ মিনিটে কর্নার থেকে শাবাব আহমেদ গোল করেন। জটলার মধ্যে কর্ণার থেকে বাংলাদেশি ডিফেন্ডারদের মাঝ থেকে লাফিয়ে হেডে বল জালে পাঠান। এরপরও বেশ সুন্দর নিয়ন্ত্রিত ফুটবল খেলতে থাকে টাইগার যুবরা। যার সুবাধে গোলের সুযোগ তৈরি করেও প্রধমার্ধে কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। তাতে ১-০ তে পিছিয়ে থেকে বিরতিতে যায় টাইগার যুবরা।

বিরতি থেকে এসে সমতায় ফিরতে মরিয়া ওঠে বাংলাদেশ। উল্টো ম্যাচের ৬১ মিনিটে পেনাল্টি পায় পাকিস্তান। পাকিস্তানের আক্রমণে নিজেদের বক্সে হ্যান্ডবল করেন বাংলাদেশি ডিফেন্ডার। তাতে গোল দিয়ে ২-০ লিড নিয়ে থাকে ম্যান ইন গ্রিনের ফুটবলাররা। তবে দুই গোলে পিছিয়ে যেয়ে দমে যায়নি টাইগাররা।

ম্যাচের ৭৫ মিনিটে কর্ণার থেকে মিঠু চৌধুরির গোলে বাংলাদেশ খেলায় ফিরে। ৯০ মিনিট শেষে রেফারি ৭ মিনিট ইনজুরি সময় দেন। যোগ করার সময়ের চতুর্থ মিনিটে ম্যাচের সমতা টানে সাইফুল বারী টিটুর দল। তাতে নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে অমিমাংসিত হয়।

শেষ পর্যন্ত টাইব্রেকারে গড়ায় শ্বাসরুদ্ধকর সেমিফাইনাল। টাইব্রেকারে প্রথম পাঁচ শটে দুই দলই পাঁচটি করে গোল করে দুই দল। ৫-৫ সমতা থাকায় খেলা গড়ায় সাডেন ডেথে। সাডেন ডেথের প্রথম দুই শটেও দুই দলের সমতা ছিল। অষ্টম শটে পাকিস্তানের শট ঠেকিয়ে দেন বাংলাদেশের গোলরক্ষক। ফিরতি শটে বাংলাদেশ গোল করলে ফাইনাল নিশ্চিত হয়।

শেয়ার করুন: