September 19, 2024
আঞ্চলিক

পাইকগাছায় বন্যার্তদের মাঝে কোস্ট গার্ডের ত্রাণ বিতরণ

খুলনার পাইকগাছা উপজেলার দেলুটিতে বাঁধ ভেঙ্গে সৃষ্ট বন্যার্তদের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করেছে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন। রোববার (২৫ আগস্ট) সকাল থেকে এ কার্যক্রম পরিচালা করেন তারা। ভয়াবহ বন্যা পরিস্থিতি মোকাবেলায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে কোস্ট গার্ড।

সম্প্রতি অতিরিক্ত জোয়ার ও অতিবৃষ্টিতে পাইকগাছা উপজেলার ভদ্রা নদী সংলগ্ন ওয়াপদা বাঁধ ভেঙ্গে ২২ নং পোল্ডারসহ সেখানকার অন্তত ১৩ টি গ্রাম প্লাবিত হয়েছে। ঘটনায় ঐ এলাকার বহু মানুষ নিরাশ্রয় হয়ে পড়েছে। গবাদি পশুসহ অনেকে নিকটস্থ আশ্রয় কেন্দ্রে উঠলেও অধিকাংশ পরিবার আশ্রয় নিয়েছে দূরবর্তী রাস্তার পাশে পলিথিনের নীচে। ইতোমধ্যে সেখানে পলিথিনের সংকট দেখা দিয়েছে। মানুষের মধ্যে খাদ্য, পানি, শিশু খাদ্য ও পশু খাদ্যের চরম সংকট তৈরি হয়েছে। সব মিলিয়ে সেখানকার জনজীবন চরমভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে।

তলিয়ে গেছে কাঁচা ফসলের পাশাপাশি বহু মাছের ঘের। কাঁচা ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে।

এমন পরিস্থিতিতে মানবিক সংকট নিরসনে উপজেলা প্রশাসনের পাশাপাশি বাংলাদেশ কোস্টগার্ড ও বে-সরকারিভাবে প্রতিদিনই খাদ্য দ্রব্য সরবরাহ করা হচ্ছে সেখানে। যদিও দূর্গত ভেতরের অংশে জানতে না পারায় পর্যাপ্ত খাদ্য সামগ্রী পৌচাচ্ছেনা বলেও অনেকের অভিযোগ।

রোববার পানি বন্দীদের সার্বিক সহায়তা প্রদানের পাশাপাশি অসহায় মানুষদের শুকনা খাবার, প্রয়োজনীয় ওষুধ ও বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করেছে কোস্টগার্ড। দুর্যোগপূর্ণ পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাদের ত্রাণ কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানায়, কোস্ট গার্ড।

শেয়ার করুন: