October 7, 2024
জাতীয়লেটেস্ট

পলিথিনের পরিবর্তে পাটের ব্যাগ ব্যবহারে উদ্বুদ্ধ করতে মাঠে নামছে সরকার

পলিথিনের পরিবর্তে পাটের ব্যাগ ব্যবহারে ক্রেতাদের উদ্বুদ্ধকরণে কর্মসূচি হাতে নিয়েছে সরকার। অন্তর্বতী সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে। 

আগামীকাল মঙ্গলবার (০১ অক্টোবর) বেলা ১১টায় রাজধানীর গুলশান-১ নম্বরের ইউনিমার্টে এ কর্মসূচি পালিত হবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফসহ সংশ্লিষ্টরা এ কর্মসূচিতে যোগ দেওয়ার কথা রয়েছে।

এর আগে ১ অক্টোবর থেকে সুপারশপে পলিথিন ব্যাগ নিষিদ্ধ করে সরকার। পলিথিনের বিকল্প হিসেবে পাটের ব্যাগ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়।

গত রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত এক বৈঠকে এ বিষয়ে কথা বলেন।

সারাদেশে পাটের প্রচলন বাড়াতে হবে জানিয়ে তিনি বলেন, আগামী মাস থেকে দেশের সুপারশপগুলোতে পাটের ব্যাগ চালুর কার্যক্রম নিয়েছে সরকার।

তিনি আরও বলেন, মন্ত্রণালয় সে লক্ষ্যে কাজ করছে। আমি চাই, দেশের সকলকে নিয়ে একযোগে এ কার্যক্রম সফল করতে। এত করে দেশে পাটের অভ্যন্তরীণ ভোগ বাড়বে। পাটের মোড়কের আইনের বাস্তবায়ন আরও আগে শুরু হওয়া উচিত ছিল, তাহলে এতদিনে পলিথিন ও প্ল্যাস্টিকের উপযুক্ত বিকল্প পাওয়া যেতো। পাটের অতীতের ঐতিহ্য ফিরিয়ে আনতে বহুমুখী পাটজাত পণ্যের ব্যবহার বাড়াতে হবে।

 

শেয়ার করুন: