September 20, 2024
আন্তর্জাতিক

পর পর দুটি শক্তিশালী ভূমিকম্পে কাঁপল জাপান

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, বৃহস্পতিবার দক্ষিণ জাপানের উপকূলে এক মিনিটেরও কম সময়ের ব্যবধানে ৬.৯ ও ৭.১ মাত্রার দুটি ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় আবহাওয়া সংস্থা উপকূলীয় এলাকায় সুনামির সতর্কতা জারি করেছে। সম্প্রচারকারী এনএইচকে জানিয়েছে, কিউশু ও শিকোকু দ্বীপপুঞ্জের কিছু উপকূলীয় এলাকায় এক মিটার পর্যন্ত সুনামি আশার বা ইতিমধ্যে হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

জাপানের আবহাওয়া সংস্থা এক্সে বলেছে, ‘সুনামি বারবার আঘাত হানবে।

সতর্কতা প্রত্যাহার না হওয়া পর্যন্ত দয়া করে সমুদ্র এলাকায় প্রবেশ করবেন না বা উপকূলের কাছে যাবেন না।’এদিকে ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের প্রতিক্রিয়ায় জাপান সরকার একটি বিশেষ টাস্কফোর্স গঠন করেছে বলে এক বিবৃতিতে বলা হয়েছে।

ইউএসজিএসের তথ্য অনুসারে, প্রথম ভূমিকম্পটি স্থানীয় সময় বিকেল ৪টা ৪২ মিনিটে কিউশুতে মিয়াজাকির প্রায় ২৯ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ৩৩ কিলোমিটার গভীরে আঘাত হানে।

দ্বিতীয় আঘাতটি এক মিনিটেরও কম সময় পর ২৬ মিটার গভীরে মিয়াজাকির ২০ কিলোমিটার উত্তর-পূর্বে ছিল।

প্রশান্ত মহাসাগরের রিং অব ফায়ারের পশ্চিম প্রান্ত বরাবর চারটি প্রধান টেকটোনিক প্লেটের ওপর অবস্থান করায় জাপান বিশ্বের অন্যতম ভূমিকম্পপ্রবণ দেশ। এর আগে ১ জানুয়ারিতে উপদ্বীপে বিশাল ভূমিকম্প আঘাতের পর অন্তত ২৬০ জন মারা গিয়েছিল। রাজধানী টোকিও এক শতাব্দী আগে ১৯২৩ সালে একটি বিশাল ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছিল।

শেয়ার করুন: